শান্তি দূরঅস্ত, কাশ্মীরে অশান্তি চলছেই। শনিবার পুলিশের সঙ্গে সংঘর্ষে দুজন বিক্ষোভকারী নিহত হয়েছে। এর মধ্যে ছররা গুলিতে মৃত্যু হয়েছে একজনের, অন্যজন মারা গেছে কাঁদানে গ্যাসের শেলে।

শনিবার দক্ষিন কাশ্মীরের শপিয়ানের টাকরু অঞ্চলে নিরাপত্তারক্ষীদের দিকে পাথর ছুঁড়ছিলেন এক দল বিক্ষোভকারী। জনতাকে ছত্রভঙ্গ করার জন্য কাঁদানে গাস ছোড়ে নিরাপত্তারক্ষীরা। এই কাঁদানে গ্যাসের শেল লাগে বছর পঁচিশের সায়র আহমেদ শেখের। হাঁসপাতালে নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় তাঁর। অন্যদিকে অনন্তনাগ জেলার বোতেঙ্গুতেও বিক্ষোভ চলাকালীন মৃত্যু হয় একজনের। নিরাপত্তারক্ষীদের ছোঁড়া ছররা গুলিতে নিহত হন বছর তেইশের ইয়াওয়ার ভাট। এ ছাড়াও পুরনো শ্রীনগর এলাকা আর বুডগামেও নিরাপত্তারক্ষীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে আহত হয়েছে ১২ জন।

হিজবুল জঙ্গি সন্দেহে বুরহান ওয়ানি নামে এক তরুণের নিরাপত্তা বাহিনীর হাতে মৃত্যুর পর থেকে সংঘর্ষে তপ্ত হয়ে ওঠে কাশ্মীর। নিরাপত্তারক্ষী ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে এখনও পর্যন্ত উভয় পক্ষের ৭৮ জনের মৃত্যু হয়েছে। অশান্ত কাশ্মীরে শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে কয়েকদিন আগেই কেন্দ্রের তরফ থেকে সর্বদলীয় প্রতিনিধিদল কাশ্মীর সফর করেন। পরিস্থিতি যে মোটেই পাল্টায়নি, তা ফের প্রমাণিত হল শনিবার। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here