কলকাতা : সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত ইস্ট ওয়েস্ট রুটে মেট্রো পরিষেবা চালু হতে চলেছে ২০১৮ সালের জুন মাসের মধ্যে। সোমবার কেএমআরসিএল ভবনে সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় ভারী শিল্প দফতরের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় জানান, এই রুটের এক্কেবারে চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে। দত্তাবাদের কাছে যে সমস্যা হয়েছিল, সেটা অনেক আগেই মিটে গিয়েছে। ইস্ট ওয়েস্ট মেট্রো রেলের পক্ষ থেকে সময়ের যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল তার মধ্যেই কাজ শেষ হবে।

তিনি বলেন, “অত্যাধুনিক মেট্রো কোচের বরাত দেওয়া হয়েছে হায়দরাবাদের একটি সংস্থাকে। মাটির নীচে যে স্টেশনগুলি হচ্ছে সেখানে প্ল্যাটফর্মে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবস্থা করা হচ্ছে। এর ফলে এসির ঠান্ডা হাওয়া কোনো ভাবেই স্টেশন থেকে বের হতে পারবে না। এর ফলে মেট্রোর বিদ্যুৎ খরচ অনেক কমবে।”

এ ছাড়া তিনি বলেন, মেট্রোতে আত্মহত্যা রুখতে অভিনব একটি ব্যবস্থা চালু হচ্ছে এই রুটে। প্ল্যাটফর্মে বিশেষ ব্যবস্থা থাকার ফলে ট্রেন স্টেশনে আসার পরই যাত্রীরা রেল লাইনের কাছে আসতে পারবেন। ফলে আত্মহত্যা অনেক কমবে। রুটে ৬টি কামরার নতুন ট্রেন চালু হতে চলেছে। এর ভিতরে সিসিটিভি ক্যামেরাও থাকবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here