কলকাতা : এ বার মেট্রো রেল চালু করতে চলেছে নতুন স্মার্ট ডিজিটাল টিকিট সিস্টেম। সব ঠিকঠাক চললে চলতি বছরের দুর্গাপুজোর আগেই কলকাতা মেট্রো রেলে চালু হয়ে যাবে এই ব্যবস্থা। এই ব্যবস্থায় বর্তমানের স্মার্ট কার্ডের বদলে মোবাইল ফোন গেটে সোয়াইপ করলেই তা খুলে যাবে। এমনটাই জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়।

স্মাট কার্ড বা টোকেন বাদ দিয়ে কেমন ভাবে কাজ করবে এই নতুন সিস্টেম? কলকাতা মেট্রো রেলের কর্তারা জানিয়েছেন, প্রথমে মোবাইল ফোনে মেট্রো রেলের অ্যাপ ডাউনলোড করতে হবে। এর পর অনলাইনে টিকিট কাটতে হবে বা রির্চাজ করতে হবে।  তার পর সংশ্লিষ্ট ফোনে একটি কুইক রেসপন্স (কিউআর) কোড পাঠানো হবে। ওই  কুইক রেসপন্স (কিউআর) কোড হবে ওই যাত্রীর নম্বর। অর্থাৎ ঠিক ডিজিটাল ওয়ালেটে ব্যবহৃত কিউআর কোডের মতো। এ ক্ষেত্রেও এই কোডের মাধ্যমে লেনদেন হবে। প্ল্যাটফর্মের স্মার্ট গেটে ওই কোড সামনে ধরলেই গেট খুলে যাবে। গেটে থাকা সেন্সর ওই কোড চিনে নেবে এবং গেট খুলে দেবে। বেরোনোর সময়ও ঠিক একই ভাবে মোবাইল ফোনে থাকা কোডটি গেটের সামনে আনলে ফের বাইরে বেরোনোর গেট খুলে যাবে।

মেট্রো রেল সূত্রে খবর, মেট্রোরেল ভবনে এই নতুন ব্যবস্থার পরীক্ষা সফল ভাবে সম্পন্ন হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন রেল বোর্ডের সদস্য (ট্রাফিক) মহম্মদ জামশেদ এবং জেনারেল ম্যানেজার এম সি চৌহান। সেখানেই সম্মতি দেওয়া হয় এই স্মার্ট ডিজিটাল টিকিট সিস্টেম চালু করার ব্যাপারে। এই স্মার্ট ডিজিটাল টিকিট সিস্টেম মেট্রো রেলের সব স্টেশনে ব্যবহার করা হলে টিকিট কাটার জন্য যাত্রীদের আর লাইন দাঁড়ানোর হ্যাপা পোহাতে হবে না বলে মনে করেন মেট্রো আধিকারিকরা।

মেট্রো রেল সূত্রে খবর, এই সিস্টেমটি তৈরি করেছে সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম (ক্রিস)। এই সিস্টেমকে কার্যকর করার জন্য এখন বর্তমান স্মার্ট গেটগুলিতে প্রয়োজনীয় সফটওয়্যার পরিবর্তন করা হচ্ছে, যাতে মোবাইল কিউআর কোড তা চিনতে পারে। এই সিস্টেমের পুজো পর্যন্ত অপেক্ষা করতে হবে মেট্রোযাত্রীদের।

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here