খবর অনলাইন : পাঁচ ঘণ্টারও কম সময়ে কলকাতা থেকে দিল্লি, আর পৌনে তিন ঘণ্টায় বারাণসী থেকে দিল্লি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের বুলেট ট্রেনে।

বুলেট ট্রেন চালানোর জন্য বিশেষ রেলপথ তৈরি করা দরকার। সেই ‘হীরক চতুর্ভুজ’ প্রকল্পের অন্যতম অন্যতম অংশ হল ১৫১৩ কিমি দীর্ঘ দিল্লি-কলকাতা রুট। এই রুট নিয়ে তালগো নামে একটি স্প্যানিশ ফার্ম যে সম্ভবপরতা রিপোর্ট তৈরি করেছে তা থেকে জানা যাচ্ছে বুলেট ট্রেনে কলকাতা থেকে দিল্লি যেতে ঠিক ৪ ঘণ্টা ৫৬ মিনিট সময় লাগবে, যেখানে রাজধানী এক্সপ্রেসের সময় লাগে ১৭ ঘণ্টা। এই পথে আগ্রা, লখনউ, বারাণসী ও পটনা-সহ ১২টি শহর আছে। এই রুটে বুলেট ট্রেনের লখনউ থেকে দিল্লি আসতে পৌনে দু’ ঘণ্টা সময় লাগবে।

‘হীরক চতুর্ভুজ’ প্রকল্পে দিল্লি, কলকাতা, মুম্বই ও চেন্নাই, এই চারটি মেট্রো শহর রেলপথে যুক্ত হবে। দিল্লি-কলকাতা রুট নিয়ে যে সম্ভবপরতা রিপোর্ট জমা পড়েছে তা থেকে দেখা যাচ্ছে, এই রেলপথ তৈরি করতে ৮৪ হাজার কোটি টাকা খরচ হবে। দিল্লি-মুম্বই এবং দিল্লি-চেন্নাই রুটের সম্ভবপরতা রিপোর্ট তৈরি করা হচ্ছে এবং কলকাতা-চেন্নাই রুটের সম্ভবপরতা রিপোর্ট তৈরির কাজ এখনও শুরু হয়নি। ইতিমধ্যে মুম্বই-আমদাবাদ পথে বুলেট ট্রেন চালানোর প্রকল্পটি কার্যকর করার জন্য ভারতীয় রেল জাপানি সাহায্যে এগিয়ে চলেছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here