chinese rake for kolkata metro
কলকাতা মেট্রোয় চিনা রেক। ছবি ইউ টিউব থেকে।

নিজস্ব সংবাদদাতা: নানা বিভ্রাটে ভুগেই চলেছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। এ বার বোধহয় সেই ভোগান্তি কাটতে চলেছে। শেষ পর্যন্ত এসে পৌঁছোল চিনা রেক।

দীর্ঘদিন ধরেই চিন থেকে আধুনিক রেক আনার কথা ছিল, যা অজ্ঞাত কারণে কার্যকর হয়নি। এ বার সেই রেক এসে পৌঁছোল। একটি চিনা সংস্থার সঙ্গে চুক্তি অনুযায়ী ১৪টি নতুন রেক আসার কথা কলকাতা মেট্রোয়। প্রথম রেকটি এসে পৌঁছোল সোমবার। ট্রায়াল রানের জন্য রেকটি নিয়ে যাওয়া হবে নোয়াপাড়া কারশেডে।

নতুন রেকে আছে সিসিটিভি ক্যামেরা ও টকব্যাক সিস্টেম। ট্রায়াল রানে চিন থেকে আসা নয়া রেকের ফিট সার্টিফিকেট পাওয়ার দিকে তাকিয়ে আছে মেট্রো রেল কর্তৃপক্ষ। ফিট সার্টিফিকেট পেলেই বাণিজ্যিক ভাবে চালানো হবে নয়া রেক।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলন, “যত তাড়াতাড়ি সম্ভব আমরা রেকটি চালাতে চাই। যদি সব দিক থেকে দেখা যায়, ট্রায়ালের পর ফিট, তা হলেই রেক চালানো হবে। এটা ঠিক থাকলেই বাদবাকি রেকগুলো আসবে। একটি রেক আসতে এক মাস সময় লাগবে।”

আরও পড়ুন ২৮টি প্রান্তিক শিশুর শিক্ষার দায়িত্ব নিল ইন্দাসের ‘প্রয়াস’
কলকাতার অন্যতম লাইফলাইন মেট্রো রেল। এতে রোজ কয়েক লক্ষ মানুষ যাতায়াত করেন। কিন্তু বিগত কয়েক মাস  ধরে মেট্রোর যাত্রীদের নানা হয়রানির শিকার হতে হচ্ছে। এর মূল কারণ পুরোনো রেক। নানা যান্ত্রিক ত্রুটির কারণে বার বার এই রেক বিকল হয়ে যায়। দুর্ভোগে পড়েন যাত্রীরা। পুরোনো রেকের বদলে নতুন রেক নামাতে বছর দুয়েক আগে চিনের সিএনআর ডালিয়ান লোকোমোটিভ কোম্পানির সঙ্গে চুক্তি করে মেট্রো রেল। সব মিলিয়ে ১৪টি রেকের বরাত দেওয়া হয়। এর মধ্যে প্রথম রেকটি সোমবার কলকাতা বন্দরে এসে পৌঁছোয়।
প্রসঙ্গত উল্লেখ্য, বছর দুয়েক আগে চেন্নাইয়ের ইন্টিগ্র্যাল কোচ ফ্যাক্টরি থেকে মেট্রোর জন্য কিছু নতুন রেক আসে। কিন্তু একাধিক বার ট্রায়াল দেওয়ার পরেও সেগুলো রেল বোর্ডের ফিট সার্টিফিকেট পায়নি। দীর্ঘদিন ধরে সেগুলি নোয়াপাড়া কারশেডে পড়ে আছে।
নতুন চিনা রেক আট কামরার। এতে যে আধুনিক সিসি ক্যামেরা আছে, তাতে লাইফ ফিড পাবেন গার্ড। এ ছাড়াও থাকছে টকব্যাক সিস্টেম, যেখানে যাত্রীদের কোনো অসুবিধা হলেই সরাসরি গার্ডের সঙ্গে যোগাযোগ করা যাবে। তাতে দ্রুত ব্যবস্থা নিতে পারবেন গার্ড। দু’ দিকের দরজাও আগের থেকে চওড়া হচ্ছে। এ ছাড়াও শারীরিক দিকে থেকে বিশেষ ভাবে সক্ষমদের জন্য প্রতিটি কামরায় থাকছে হুইল চেয়ার।

 

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন