পুরভোটে কেন কেন্দ্রীয় বাহিনী নয়? জানতে চেয়েছিলেন রাজ্যপাল, জানিয়ে দিল কমিশন

0

কলকাতা: রাজ্য পুলিশই কলকাতা পুরসভার ভোট করাতে সমর্থ, নির্বাচন কমিশনকে সেটাই জানিয়েছিল পশ্চিমবঙ্গ পুলিশ। তবে রাজ্যপাল জগদীপ ধনখর কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে কলকাতা পুরভোট করানোর পক্ষে সওয়াল করেছিলেন। কমিশনের কাছে জানতে চেয়েছিলেন, পুরভোটে কেন কেন্দ্রীয় বাহিনী নয়? মঙ্গলবার কমিশনের তরফে জবাব গেল রাজভবনে।

গত সোমবার সকালে রাজ্যপাল জগদীপ ধনখর টুইটারে জানান, ৭ ডিসেম্বর রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস তাঁকে কলকাতার পুরভোট নিয়ে ব্যবস্থা কত দূর কী এগোল, তা জানাবেন। সেখানেই রাজ্যপাল আরও একবার মনে করিয়ে দেন, সিএপিএফ মোতায়েন করেই ভোট করানোর পক্ষে তিনি।

এর পরই ধারণা করা হয়, এ ব্যাপারে রাজভবনে লিখিত আকারে রিপোর্ট পাঠাতে পারেন রাজ্য নির্বাচন কমিশনার। এ দিন জানা গেল, কমিশনের তরফে এই সিদ্ধান্তের কথা রাজভবনকে জানিয়ে দেওয়া হয়েছে।

কমিশন সূত্রে খবর, কলকাতা পুরভোটে আপাতত কেন্দ্রীয় বাহিনী দরকার নেই বলেই জানিয়ে দেওয়া হয়েছে রাজভবনকে। কারণ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ ভোট করাতে রাজ্য প্রশাসন যথাযথ নিরাপত্তা ব্যবস্থা দিচ্ছে। কলকাতার পুর নির্বাচনে নিরাপত্তার কী ধরনের বন্দোবস্ত করা হচ্ছে, তার খসড়া বুধবারেই জমা পড়েছে কমিশনে। তাতে আশ্বস্ত হয়েছে কমিশন। এ দিনই নজরুল মঞ্চে ট্রাফিকের একটি সচেতনতামূলক অনুষ্ঠানের উদ্বোধনে গিয়ে নগরপাল সৌমেন মিত্র জানিয়েছেন, তাঁদের তরফে নিরাপত্তা নিয়ে যে প্রস্তাব কমিশনকে দেওয়ার তা ইতিমধ্যেই পাঠানো হয়েছে। নগরপাল নিজেও জানিয়েছেন ভোট করানোর জন্য কলকাতা পুলিশের হাতে পর্যাপ্ত বাহিনী রয়েছে।

উল্লেখ্য, কলকাতার পুরভোটের নির্ঘণ্ট ঘোষণার পরেই নিরাপত্তার বন্দোবস্ত নিয়ে রাজ্য পুলিশের ডিজি-র কাছে তাঁদের প্রাথমিক পরিকল্পনা জানতে চেয়েছিল কমিশন। ভোট নিরাপত্তায় কত পুলিশ ব্যবহার করা যাবে, তাদের বিন্যাস কী হবে, সেই তথ্যের সঙ্গে সঙ্গে বুথ বা বুথ এলাকা-ভিত্তিক পুলিশকর্মী মোতায়েন সংক্রান্ত পরিকল্পনার খসড়াও পুলিশকে জমা দিতে বলা হয়েছিল। প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকে মনে করছেন, শুধু কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোটের নিরাপত্তা দিতে রাজ্য পুলিশই যে-হেতু আশ্বস্ত করছে, তাই হয়তো এ ক্ষেত্রে কেন্দ্রীয় বাহিনী নিয়ে আর তেমন কোনো ভাবনাচিন্তার অবকাশ থাকছে না।

আরও পড়তে পারেন:

দু’ধরনের ৫০০ টাকার নোট নিয়ে নয়া শোরগোল, কোনটা আসল? জানুন প্রকৃত ঘটনা

সেনার গুলিতে নিরীহ গ্রামবাসীদের মৃত্যু, বিতর্কিত আফস্পা প্রত্যাহারের দাবিতে কেন্দ্রকে চিঠি দিচ্ছে নাগাল্যান্ড সরকার

প্রতিবেশীর বাড়িতে মদ্যপান করতে গিয়ে জিভ কাটা গেল তরুণের! তন্ত্রসাধনা না কি বচসার জের?

নির্দল প্রার্থী হয়ে ভোটযুদ্ধে বিক্ষুব্ধরা, কড়া পদক্ষেপ নিচ্ছে তৃণমূল

টিকাপ্রাপকদের তালিকায় মোদী-শাহ, প্রিয়ঙ্কা চোপড়া, বিহারের স্বাস্থ্যকেন্দ্রে চাঞ্চল্য

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন