সজলকে ‘খুন’ করল মেট্রো রেল!

0

ওয়েবডেস্ক: শনিবার যাত্রীদের আর্তনাদ শুতে পেল না কলকাতা মেট্রো রেল। অত্যাধুনিক প্রযুক্তি, একাধিক নিরাপত্তা যে ফসকা গেরো, সেটাই প্রমাণ হল কসবার সজল কাঞ্জিলালের মর্মান্তিক মৃত্যুতে। প্রত্যক্ষদর্শী যাত্রীদের অভিযোগ, “আমরা অ্যালার্ম বাজানোর চেষ্টা করেছিলাম, তা বাজেনি। এ দিন কার্যত সজলকে খুন করল মেট্রো রেল”।

মেট্রোর জিএম জানিয়েছে, “এই দুর্ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত হবে। চালক এবং গার্ডকে সাসপেন্ড করা হয়েছে”। কিন্তু প্রশ্ন, নতুন এসি রেকে কী ভাবে ঘটল এই দুর্ঘটনা? চেন্নাইয়ের একটি কারখানায় অত্যাধুনিক পদ্ধতিতে তৈরি হয়েছে ওই রেক। কয়েক দিন আগেই শহরে এসেছে এই রেক। কী ভাবে এসি রেকের দরজা সম্পূর্ণ বন্ধ না-হওয়া সত্ত্বেও কেন সেন্সর কাজ করল না? চালক-ই বা কেন গাড়ি থামালেন না? সমস্যাটা কোথায়?

একই কথা বলেন মেট্রোর মুখ্যজনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, “এ ব্যাপারে তদন্ত কমিটি যতক্ষণ না রিপোর্ট দিচ্ছে, ততক্ষণ এ বিষয়ে কিছু বলার নেই। এটা একটা দুর্ভাগ্যজনক”।

একই সঙ্গে তিনি জানান, “এই ঘটনা ক্ষমার অযোগ্য। আমাদের সাফাই দেওয়ার কোনো ব্যাপার নেই। এই মর্মান্তিক ঘটনার তদন্ত হবে, অপরাধীরা শাস্তি পাবেন”। আগামী রবিবার চেন্নাই থেকে কলকাতায় আসছেন বিশেষজ্ঞ দল।

একই সঙ্গে প্রশ্ন উঠছে, সিসিটিভি ক্যামেরা, আরপিএফ জওয়ান থাকা সত্ত্বেও কী করে নজর এড়াল এই দুর্ঘটনা? কন্ট্রোল রুম-ই বা কী ভাবে নিষ্ক্রিয় রয়ে গেল? উঠে আসছে এমন হাজারো প্রশ্ন। যাত্রীরা অভিযোগ করেন, এখানে বসে আরপিএফ জওয়ান মোবাইলে ব্যস্ত ছিলেন।

অন্য দিকে আরপিএফ সূত্র জানাচ্ছে, মূলত আত্মহত্যার প্রবণতা রুখতেই মেট্রো স্টেশনে আরপিএফ জওয়ান মোতায়েন করা হয়।

আরও পড়ুন: কলকাতা মেট্রোয় মর্মান্তিক দুর্ঘটনা, দরজায় হাত আটকে যাওয়া যাত্রীকে নিয়েই ছুটল ট্রেন

জানা গিয়েছে, নন্দন চত্বরে পত্রিকা বিক্রি করতেন সজলবাবু। প্রতিদিনই তিনি নন্দনে যেতেন। মামার পরিবারের সঙ্গেই থাকতেন তিনি। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “মর্মান্তিক ঘটনা। রাজ্যের পক্ষে নিহতের পরিবারকে আর্থিক সহযোগিতা করা হবে। প্রয়োজনে নিহতের পরিবারের একজনকে চাকরি দেবে রাজ্য সরকার। মেট্রো এখন সব থেকে অবহেলিত। এখন কোনো রক্ষণাবেক্ষণ হয় না মেট্রোয়। আমরা মেট্রোর জন্য আলাদা জোন করেছিলাম। নতুন রেক আনতাম, খেয়াল রাখতাম। এরা একটাও নতুন প্রকল্প করেনি। যেগুলো রয়েছে সেগুলোরও খেয়াল রাখে না।”

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন