দু’ বছর পর সাড়ম্বরে রবীন্দ্র জন্মজয়ন্তী পালিত

0
রবিন্দ্রনাথের মূর্তিতে মালা দিচ্ছেন মেয়র ফিরহাদ হাকিম। ছবি: রাজীব বসু।

কলকাতা: দু’ বছর পর আবার স্বমহিমায় ফিরে এল রবীন্দ্র জন্মজয়ন্তী পালন। সোমবার গোটা রাজ্যে সাড়ম্বরে পালিত হল বিশ্বকবির ১৬১তম জন্মবার্ষিকী। দেশের বিভিন্ন প্রান্তে এবং প্রতিবেশী বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় এই দিনটি পালিত হয়।  

কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন শহরে, গ্রামেগঞ্জে, পাড়ায় পাড়ায়, স্কুলে-কলেজে নানা অনুষ্ঠানের মাধ্যমে উদযাপিত হল এই দিনটি। তবে সকালের বৃষ্টি এই উৎসব উদযাপনে কিছুটা বাধা সৃষ্টি করেছিল।

এ দিন মূল অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। সকালেই ঠাকুরবাড়ির প্রাঙ্গণে ‘প্রভাতী’ অনুষ্ঠান পালিত হয়। অনুষ্ঠানের আয়োজন করে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। কোভিডের কারণে ২০২০ সাল থেকে ওই অনুষ্ঠান স্থগিত ছিল।

বৃষ্টি কিছুটা ব্যাঘাত সৃষ্টি করল। জোড়াসাঁকোয়। ছবি:রাজীব বসু।

কবির প্রতিকৃতিতে মালা দিয়ে এ দিন সকাল ৬টায় জোড়াসাঁকোতে ওই অনুষ্ঠান শুরু হয়। মালা দেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এবং অন্য অতিথিরা। অনুষ্ঠান চলে বেলা ১২টা পর্যন্ত। শহরের বিখ্যাত গায়ক ও শিল্পীরা ‘প্রভাতী’ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

রাজ্য সরকারের তরফে তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রক ও কলকাতা পুরসভা এ দিন বিকেলে রবীন্দ্র সদন চত্বরে রবীন্দ্রজয়ন্তী পালন করে। বিকেল সাড়ে ৩টেয় ওই অনুষ্ঠানের সূচনা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু, ইন্দনীল সেন, শোভনদেব চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম প্রমুখ ওই অনুষ্ঠানে হাজির ছিলেন। এখানেও বহু শিল্পী অনুষ্ঠানে যোগ দেন।

সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের হাতে রবীন্দ্র পুরস্কার তুলে দিচ্ছেন মুখ্যমন্ত্রী। ছবি: রাজীব বসু।

মুখ্যমন্ত্রী তাঁর ভাষণে ১৮ বছর পরেও রবীন্দ্রনাথের নোবেল উদ্ধার না হওয়ায় দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, “বামফ্রন্টের আমলের ঘটনা। সিবিআই তদন্ত করছিল। তারা সম্ভবত তদন্ত প্রক্রিয়া ক্লোজ করে দিয়েছে। নোবেল উদ্ধারই হল না। এটা বড়ো লজ্জার।”

রবীন্দ্র সদনের অনুষ্ঠানে সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বিজ্ঞানী বিকাশ সিংহের হাতে রবীন্দ্র পুরস্কার তুলে দেন মুখ্যমন্ত্রী। কবি জয় গোস্বামী, কবি শ্রীজাত, কবি সুবোধ সরকার, সাহিত্যিক আবুল বাশার, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন প্রমুখ ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরও পড়তে পারেন

লতা মঙ্গেশকর পুরস্কার পেয়েছিলেন মোদী, এ বার বাংলা আকাদেমির পুরস্কার পেলেন মমতা

চাপের মুখে নতিস্বীকার, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ ছাড়লেন মহিন্দা রাজাপক্ষে

রাষ্ট্রদ্রোহ আইনের পুনর্বিবেচনা হবে, সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল কেন্দ্র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন