কলকাতা: সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদ আয়োজিত আন্তর্জাতিক ইতিহাস উৎসবের এ বার ষোলো বছর। এ বারের উৎসবের ‘থিম কান্ট্রি’ শ্রীলঙ্কা ও ফ্রান্স। পরিষদের সম্পাদক দেবর্ষি রায় চৌধুরী প্রচারিত এক প্রেস রিলিজে এ কথা জানানো হয়েছে।

প্রেস রিলিজে বলা হয়েছে, উৎসবে শ্রীলঙ্কা ও ফ্রান্সের অনেক অজানা ইতিহাস, অনেক কাহিনি এবং ভারতের সঙ্গে তাদের সম্পর্কের কথা তুলে ধরা হবে। পাশাপাশি থাকবে দুই দেশের হাতের কাজ, ডাকটিকিট, মুদ্রা, বই-সহ আরও অনেক কিছু।

সাবর্ণ সংগ্রহশালায় ষোড়শ আন্তর্জাতিক ইতিহাস উৎসব শুরু হতে চলেছে ১৩ ফেব্রুয়ারি। বড়বাড়িতে অনুষ্ঠিতব্য ওই উৎসব চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। চার দিনই সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ওই উৎসব চলবে।

এ বারের ইতিহাস উৎসবের প্রধান থিমগুলি হল – সিন্ধু সভ্যতা আবিষ্কারের একশো বছর, দেশ বিদেশের পুতুল, বেতার জগত, বম্বেতে হেমন্ত এবং ‘ফেমাস পিপল রেট্রোস্পেকটিভ’-এ রবি ঘোষকে নিয়ে প্রদর্শনী।

এ ছাড়াও ইতিহাস উৎসবে কুইজ, হেরিটেজ ওয়াক, ওপেন হাউস ও আলোচনাসভা থাকছে বলে প্রেস রিলিজে জানানো হয়েছে। ১৫ ফেব্রুয়ারি পালিত হবে প্রণব রায় দিবস। সে দিন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। প্রকাশিত হবে সাবর্ণ পরিবারের ঐতিহ্যবাহী হাতে লেখা পত্রিকা ‘সপ্তর্ষি’র ৩২তম সংখ্যা।

এ বছর স্বামী যোগানন্দ স্মৃতি সম্মান দেওয়া হবে কবি সুবোধ সরকারকে এবং প্রণব রায় স্মৃতি সম্মান দেওয়া হবে বিখ্যাত গায়ক শ্রীকান্ত আচার্যকে। আর বৈশাখী রায় চৌধুরী মেমোরিয়াল স্কলারশিপ দেওয়া হবে ‘ভয়েস অব দ্য ওয়ার্ল্ড’-এর এক দুস্থ ছাত্রীকে।

কোভিড-বিধি কঠোর ভাবে মেনে উৎসব পালিত হবে বলে প্রেস রিলিজে জানানো হয়েছে।

আরও পড়তে পারেন

বিবেক দ্যুতিতে উদ্ভাসিত সুভাষচন্দ্র: প্রকাশিত হচ্ছে নেতাজির ১২৫তম জন্মজয়ন্তীতে

দেখুন, আরডি বর্মণের কালজয়ী গানে তাল দিচ্ছেন ভারতীয় নৌবাহিনীর কর্মীরা সাধারণতন্ত্র দিবসের রিহার্সালে

সাধারণতন্ত্র দিবসের ছুটিতে ঘরে বসে এই ছবিগুলো দেখে উদ্বুদ্ধ হোন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন