Homeখবরকলকাতাসুবর্ণ বণিক সমাজ হলে অনুষ্ঠিত হল ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের ৪৬তম বার্ষিক সাধারণ...

সুবর্ণ বণিক সমাজ হলে অনুষ্ঠিত হল ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের ৪৬তম বার্ষিক সাধারণ সভা

প্রকাশিত

কলকাতা: ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের ৪৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হল রবিবার। মধ্য কলকাতার সুবর্ণ বণিক সমাজ হলে আয়োজিত ওই সভায় পেশ করা হল ক্লাবের বার্ষিক প্রতিবেদন ও ২০২৩-২৪ আর্থিক বছরের হিসাবনিকাশ। সদস্যরা সেই রিপোর্ট নিয়ে তাঁদের বক্তব্য জানালেন। পেশ করা হল ক্লাবের গঠনতন্ত্রের একটি সংশোধনী। ক্লাবের সাধারণ সম্পাদকের জবাবি ভাষণ এবং ক্লাব সভাপতির ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে শেষ হয় সাধারণ সভা।

গত এক বছরে ক্লাবের প্রয়াত সদস্য, সংবাদজগতের সঙ্গে যুক্ত প্রয়াত সাংবাদিক এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রয়াত বিশিষ্ট মানুষের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে সভার কাজ শুরু হয়। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন ক্লাব সভাপতি প্রান্তিক সেন।

প্রারম্ভিক বক্তৃতায় সভাপতি ক্লাবের বিভিন্ন কর্মকাণ্ডের কথা তুলে ধরেন। গত এক বছরে ক্লাব যে সব কর্মসূচি পালন করেছে, তা বুঝিয়ে বলেন তিনি। নারায়ণা হেল্‌থের সহযোগিতায় ক্লাব যে স্বাস্থ্যশিবিরের আয়োজন করেছিল তার উল্লেখ করেন সভাপতি। ক্লাবের কর্মসূচিগুলিতে সক্রিয় ভাবে যোগ দেওয়ার জন্য তিনি ক্লাবের সদস্যদের প্রতি আন্তরিক আহ্বান জানান। তিনি বলেন, ক্লাব যতই বিভিন্ন অনুষ্ঠান করুক, ক্লাবের সদস্যরা সক্রিয় ভাবে এগিয়ে না এলে সেই সব অনুষ্ঠান পূর্ণতা পায় না।

সভাপতির ভাষণের পর ৪৫তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী পাঠ করেন সাধারণ সম্পাদক ইমন কল্যাণ সেন। সেই কার্যবিবরণী সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এর পর ২০২৩-২৪ আর্থিক বছরের বার্ষিক প্রতিবেদন পেশ করেন সাধারণ সম্পাদক। ওই প্রতিবেদন নিয়ে আলোচনার জন্য তিনি উপস্থিত সদস্যদের প্রতি আহ্বান জানান।

কী ভাবে আরও বেশি করে জনসাধারণের মধ্যে ক্লাবের পরিচিতি বাড়ানো যায় তা নিয়ে ক্লাবের একাধিক সদস্য নানারকম প্রস্তাব দেন। সেই সব প্রস্তাবের মধ্যে রয়েছে ‘মিট দ্য প্রেস’, সেমিনার, সাংবাদিকতা নিয়ে কর্মশিবির, ক্লাবের সদস্যদের পরিবারবর্গকে নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, বসে আঁকো প্রতিযোগিতা আয়োজন করা ইত্যাদি।

গত এক বছরে ক্লাবের বিভিন্ন অনুষ্ঠান কতটা সফল হয়েছে তা জবাবি ভাষণে বিশদে বুঝিয়ে বলেন সাধারণ সম্পাদক ইমন কল্যাণ সেন। ক্লাবের বার্ষিক ক্রীড়া-অনুষ্ঠান কেন করা যায়নি তা-ও ব্যাখ্যা করেন তিনি। সাধারণ সম্পাদক বলেন, ক্লাবের সব উদ্যোগ তখনই সফল হয়ে ওঠে, যখন ক্লাবের সদস্যরা সেই উদ্যোগে দলে দলে শামিল হন। তবুও তিনি জানান, সমস্ত প্রস্তাব নথিভুক্ত করা হয়েছে। ক্লাবের কর্মসমিতির বৈঠকে এ নিয়ে বিশদে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। বার্ষিক প্রতিবেদন সর্বসম্মতিক্রমে গৃহীত হওয়ার পর সাধারণ সম্পাদক ২০২৩-২৪ আর্থিক বছরের হিসাবনিকাশ পেশ করেন এবং তা-ও গৃহীত হয়। ক্লাবের গঠনতন্ত্রের সংশোধনীটিও সর্বসম্মতিতে গৃহীত হয়।

ক্লাবের মুখপত্র ‘সাংবাদিক’ প্রকাশিত হয় বছরে তিনবার – জানুয়ারিতে বইমেলা সংখ্যা, জুনে বার্ষিক সাধারণ সভা সংখ্যা এবং আগস্টে প্রতিষ্ঠাবার্ষিকী সংখ্যা। এদিন ক্লাবের বার্ষিক সাধারণ সভায় ‘সাংবাদিক’-এর ৪৬তম বার্ষিক সাধারণ সভা সংখ্যা প্রকাশিত হয়।

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

পরিবেশ নিয়ে নাগরিকদের সচেতন করতে কলকাতা পুরসভা চালু করেছে সার্টিফিকেট কোর্স

খবর অনলাইন ডেস্ক: নাগরিকদের মধ্যে পরিবেশ নিয়ে সচেতনতা তৈরি করতে উদ্যোগী হল কলকাতা পুরসভা।...

অনলাইনের সঙ্গে কলকাতা পুরসভার পার্কিং লটে ফের চালু হচ্ছে নগদ লেনদেন

কলকাতা পুরসভা পার্কিং লটে আবারও নগদ লেনদেন চালু করার পরিকল্পনা করছে। অনলাইন পেমেন্ট সিস্টেমে সমস্যা ও বেআইনি পার্কিং ফি বাড়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস