বিষয় বৈচিত্র্যে কলকাতা বইমেলায় রূপালীর ৫টি বই

0

ওয়েবডেস্ক: বিষয় বৈচিত্র আর স্বাদের ভিন্নতার সমাহার যেন রূপালীতে। পছন্দের বই খুঁজতে বইমেলায় যাওয়া পাঠকের মনকে দোলা দিচ্ছে কলকাতার এই পরিচিত প্রকাশন সংস্থা। ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় রূপালীর স্টল নম্বর ২৪৯। এক নজরে দেখে নেওয়া যাক, রূপালীর নজরকাড়া ৫টি বই-

১. নকশাল বাড়ি ৫০ স্মৃতি সত্তা ভবিষ্যৎ

১৯৬৭ সালে পশ্চিমবাংলার দার্জিলিং জেলার নকশালবাড়িতে কৃষক অভ্যুত্থান ও তৎপরবর্তী সিপিআই(এমএল) গঠন ভারতবর্ষের রাজনৈতিক ও সামাজিক আন্দোলনের ইতিহাসে এক ঐতিহাসিক ঘটনা। একই সঙ্গে নকশালবাড়ি কমিউনিস্ট আন্দোলনের এক জল বিভাজিকা। তার পরে অতিক্রান্ত ৫০টি বছর। গড়ে ওঠার কাহিনি থেকে তত্ত্ব বিশ্লেষণে এক মলাটে বন্দি করেছেন সম্পাদক সুমন কল্যাণ মৌলিক

২. পশ্চিমী ফাঁদ ও অন্যান্য গল্প

রূপালী প্রকাশনীর সদ্য প্রকাশিত রাশিয়ান ছোটগল্পের অনুবাদ পশ্চিমী ফাঁদ ও অন্যান্য গল্পের বইটি হাতে নিয়ে অনেকেই নস্টালজিক হয়ে পড়তে পারেন। মিখাইল জোশেনকার লেখা। অনুবাদ করেছেন অরুণিম বন্দ্যোপাধ্যায়। রুশ পাঠকমহলে জনপ্রিয় হলেও সেভাবে বিদেশের বাজারে খুঁজে পাওয়া যায় না জোশেনকার লেখা। কলকাতা বইমেলায় রূপালীর স্টল : ২৪৯-এ মিলবে তাঁর হদিশ।

৩. জটায়ুকে যেমন দেখেছি

পেশায় আইনজীবী এবং প্রয়াত জটায়ু ওরফে সন্তোষ দত্তের প্রথম এবং একমাত্র জুনিয়র বইটির লেখক অশোক বক্সী। সন্তোষবাবুর কাছেই লেখকের আইন পেশার হাতেখড়ি। বর্তমানে এখনও ওই পেশাতেই যুক্ত।

৪. ধর্মীয় মেরুকরণ

ধর্মীয় মেরুকরণের বিশবাষ্প ঘুরছে-ফিরছে বাতাসে। যা প্রতিটা মুহূর্তে টের পাচ্ছেন সাধারণ মানুষ। কতটা গাঢ় তার প্রভাব, কোথা থেকেই বা ছড়ায়, সেটাও অজানা নয় অনেকের। রাজনৈতির সঙ্গে ধর্মীয় মেরুকরণের এই বিষয়টি নিয়ে বিতর্ক আছেই, সাম্প্রদায়িকতা কখনো খোলসে আবার কখনো প্রকাশ্যে। তা নিয়ে মলাটবন্দি সুনিপুণ কথামালা সাজিয়ে তুলেছেন সম্পাদনা মীর রাকেশ রৌশান।

৫. বিপন্ন ভারত

সাম্প্রতিক সময়ের গুরুতর এক সমস্যার জোরালো এবং যুক্তিনিষ্ঠ অনুরণনই শোনা গিয়েছে, অশোকেন্দু সেনগুপ্ত সম্পাদিত ‘বিপন্ন ভারত’ গদ্য সংকলনে। এই সংকলনটি প্রকাশ করেছে রূপালি পাবলিকেশনস। সসিহষ্ণুতার বর্তমান এর উৎস এবং রাজনীতি থেকে সমাজ জীবনে এর প্রভাব-সমূহ নিয়ে বিশদ তথ্য, বাস্তব অভিজ্ঞতা এবং বিশ্লেষণ বাঁধা পড়েছে এক মলাটে। সঙ্গে রয়েছে, অসহিষ্ণুতার ভয়ঙ্কর পরিনাম, যা ভবিষ্যতকে গিলে ফেলতে উদ্যত, সে সব নিয়েও মনোজ্ঞ বিশ্লেষণ।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.