নিউ কয়লাঘাট বিল্ডিং-এ রেলের দফতরে আগুন, ৭ জনের মৃত্যু, ২ জন নিখোঁজ

0

কলকাতা: মহানগরীর স্ট্র্যান্ড রোডে নিউ কয়লাঘাট বিল্ডিং-এ আগুন লেগে মারা গেলেন সাত জন। এঁদের মধ্যে ৪ জন দমকলকর্মী, ১ জন পুলিশ অফিসার, ১ জন রেলের অফিসার এবং আরও এক জন নিরাপত্তাকর্মী। আরও ২ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না। এই ভবনেই রয়েছে রেলের অফিস। সংশ্লিষ্ট আধিকারিকরা এই খবর দিয়েছেন।

মৃত ৭ জনের মধ্যে ৫ জনের দেহ ১২ তলায় লিফ্টে‌র মধ্যে পাওয়া গিয়েছে। লিফ্টে‌র মধ্যেই দমবন্ধ তাঁরা মারা গিয়েছেন বলে মনে করা হচ্ছে।

Loading videos...

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাত ১১টা নাগাদ ঘটনাস্থলে যান। তিনি বলেন, “৭ জন মারা গিয়েছেন। পুলিশ কমিশনার বলেছেন, আরও ২ জন নিখোঁজ থাকতে পারেন। আগুনের সময় লিফ্ট চলেছিল বলেই এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবারবর্গকে ১০ লক্ষ টাকা করে আমরা দেব।”‌

মুখ্যমন্ত্রী বলেন, “এটা রেলের সম্পত্তি। রেলের একটা দায়িত্ব আছে। বিল্ডিং-এর কোনো ম্যাপ রেল দিতে পারেনি। এই মর্মান্তিক ঘটনা নিয়ে কোনো রাজনীতি করতে চাই না, কিন্তু রেলের তরফে কেউ ঘটনাস্থলে আসেননি।”

এই ভবনটি একাধারে পূর্ব রেল ও দক্ষিণ পূর্ব রেলের। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ ১৪ তলা ভবনটির ১৩ তলায় আগুন লাগে। এবং তার পর তা ১২ তলায় ছড়িয়ে পড়ে। সেখানে রেলের সার্ভার রুম। সেটি ভস্মীভূত হয়েছে বলে জানা গিয়েছে। এর ফলে রেলের টিকিট বুকিং-এর কাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আগুন লাগার খবর পেয়ে দমকলের অন্তত ১৫টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছোয়। আগুন অত্যন্ত উঁচুতে লাগায় আগুন নেভাতে বেশ বেগ পেতে হচ্ছে। আগুন নেভানোর কাজে হাইড্রোলিক ল্যাডার ব্যবহার করা হচ্ছে। আগুন যাতে আশেপাশের বাড়িগুলিতে ছড়িয়ে না পড়ে তার চেষ্টা চালিয়ে যাচ্ছেন দমকলকর্মীরা।

কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম, দমকলমন্ত্রী সুজিত বসু, রেল ও পুলিশের শীর্ষ আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছে যান। ঘটনাস্থলে রয়েছেন কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা দলের সদস্যরাও।

দমকলমন্ত্রী সুজিত বসু বলেন, নিয়ম হল আগুন লাগলে কখনও লিফ্ট‌ চালানো উচিত নয়। কেন লিফ্ট‌ চালানো হল তা নিয়ে তদন্ত করা হবে।

নিউ কয়লাঘাট বিল্ডিং-এর কাছেই আইসিইউ সুবিধাযুক্ত কয়েকটি অ্যাম্বুল্যান্স তৈরি রাখা হয়েছে। উদ্ধারকাজে আলোর ব্যবস্থার জন্য কয়েকটি জেনারেটর আনা হয়েছে। স্ট্র্যান্ড রোডের একাংশ বন্ধ করে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা হচ্ছে।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.