আন্তর্জাতিক ইতিহাস উৎসবের উদ্বোধন।

নীলাদ্রি পাল: সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদের আয়োজনে ষোড়শ আন্তর্জাতিক ইতিহাস উৎসবের সূচনা হল বড়িশার সাবর্ণ রায় চৌধুরী পরিবারের বড়ো বাড়িতে সাবর্ণ সংগ্রহশালায়। চলবে আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

রবিবার প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন কবি সুবোধ সরকার, অভিনেতা নীলাদ্রি লাহিড়ী, অরুণ বন্দ্যোপাধ্যায়, সপ্তর্ষি মৌলিক এবং টেলি সিরিয়াল ‘নেতাজি সুভাষ’-এ নেতাজির চরিত্রে অভিনয় করা অঙ্কিত মজুমদার। কবি সুবোধ সরকারকে এ বছরের স্বামী যোগানন্দ স্মৃতি সম্মান দেওয়া হয় এই অনুষ্ঠানে। এ ছাড়াও সান্ধ্যকালীন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায়।

অষ্টাদশ শতাব্দীর শেষে সাবর্ণ বংশের প্রজাবৎসল জমিদার সন্তোষ রায় চৌধুরী কালীঘাটে আদিগঙ্গার তীরে বংশের কুলদেবতা কালী ঠাকুরানির মন্দির নির্মাণের কাজ শুরু করেন। ১৮০৯ সালে তাঁর নাতি রাজীবলোচন রায় চৌধুরী মন্দির নির্মাণকাজ সম্পন্ন করে কালী বিগ্রহ এবং সতীখণ্ডের পুনঃপ্রতিষ্ঠা এবং নিত্য পূজার ব্যবস্থা করেন। কালীঘাটের কালীমন্দিরের বিস্তৃত ইতিহাস থেকে শুরু করে সিন্ধু সভ্যতার সময়কার প্রায় পাঁচ হাজার বছরের পুরোনো দুষ্প্রাপ্য কিছু সংগ্রহ প্রদর্শিত হয়েছে এই ইতিহাস উৎসবে।

দেশ-বিদেশের পুতুলের মাধ্যমে সমাজব্যবস্থার অনেক অজানা তথ্য তুলে ধরা থেকে এ বছরের থিম কান্ট্রি শ্রীলঙ্কা ও ফ্রান্সের অনেক অজানা ইতিহাস, গল্প আর ভারতের সঙ্গে এই দুই দেশের পারস্পরিক সম্পর্ক তুলে ধরা হয়েছে। এ ছাড়াও আছে এই দুই দেশের হাতের কাজ, ডাকটিকিট, মুদ্রা, বই সহ আরও অনেক কিছু।

ভারতে রেডিও আসার পর রেডিওকে কেন্দ্র করে অনেক অজানা গল্প উঠে এসেছে এই প্রদর্শনীতে। পাশাপাশি হেমন্ত মুখোপাধ্যায়ের বম্বে যাত্রার পরবর্তী গল্পের সঙ্গে অভিনেতা রবি ঘোষকে নিয়ে প্রদর্শনী এবং তাঁর ব্যবহার করা বিভিন্ন সামগ্রী প্রদর্শিত হয়েছে এই ইতিহাস উৎসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে কবি সুবোধ সরকার এ ধরনের ইতিহাস উৎসব ও প্রদর্শনীতে মানুষের আরও স্বতঃস্ফূর্ত যোগদানের মাধ্যমে সমৃদ্ধ হওয়ার আহ্বান জানান। অভিনেতা নীলাদ্রি লাহিড়ী বলেন, সাবর্ণ পরিষদ যে ভাবে ইতিহাসকে সংরক্ষণ করে রেখেছে, তা প্রশংসাযোগ্য। সাবর্ণ সংগ্রহশালার সম্পাদক দেবর্ষি রায় চৌধুরী বলেন, প্রতিটি পরিবার যদি তাদের নিজস্ব ইতিহাস সংরক্ষণ করে রাখে, তা হলে পশ্চিমবঙ্গ এমনকি ভারতবর্ষের ইতিহাস আরও সমৃদ্ধ হবে।

ছবি: প্রতিবেদক

আরও পড়তে পারেন

এ বার খুলছে প্রাথমিক, উচ্চ প্রাথমিক স্কুল, ঘোষণা রাজ্য সরকারের

সবুজে সাফ বিরোধীরা! ছিল ৩, হল ৪

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার, দেখে নিন কী কী পরিষেবা মিলবে

শিলিগুড়ির মেয়র হচ্ছেন গৌতম দেব, বিধাননগরে কি সব্যসাচী দত্ত?

ফের ডিজিটাল স্ট্রাইক! ৫৪টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার পথে ভারত সরকার

লম্বা ঝাঁপ! আগের দিনের থেকে সংক্রমণ কমল ২৪ শতাংশ

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন