ac local train

ওয়েবডেস্ক: শুরুটা হল মুম্বই দিয়ে। তা বলে কি ভারতের অন্য শহরগুলো পিছিয়ে থাকবে?

পিছিয়ে যে থাকবে না, সে কথা সম্প্রতি স্পষ্ট করে দিল ভারতীয় রেল মন্ত্রক। রেল মন্ত্রক সূত্রে খবর, খুব তাড়াতাড়িই মুম্বইয়ের পরে কলকাতা পেতে চলেছে শীততাপনিয়ন্ত্রিত লোকাল ট্রেন।

তা, ঠিক কবে থেকে থেকে কলকাতার রেলপথ শাসন করবে এসি লোকাল ট্রেন?

ঠিক তারিখ এখনই জানা গেলেও এই পরিকল্পনা যে বাস্তবে রূপায়িত হবেই, সে বিষয়ে প্রতিশ্রুতি দিচ্ছে রেল মন্ত্রক। “আমরা ভারতের লোকাল রেল পরিবহনের এত দিনের চেনা ছবিটা পুরোপুরি বদলে দিতে চাই। সেই লক্ষ্যে এর মধ্যেই মুম্বইয়ে চলতে শুরু করেছে এসি লোকাল ট্রেন। এর পর কলকাতার পালা। তবে শুধুই মুম্বই আর কলকাতা নয়। চেন্নাই আর সেকেন্দরাবাদকেও আমরা এসি লোকাল ট্রেন উপহার দিতে চলেছি”, জানিয়েছে মন্ত্রক।

ভারতীয় রেল মন্ত্রক আরও জানিয়েছে যে, ২০১৯ বা ২০২০ সালেই কলকাতায় এসি লোকাল ট্রেন চলতে শুরু করবে। “আমরা পরিকল্পনা নিয়েছি, ২০১৯ থেকে যে সব নতুন ট্রেন চলতে শুরু করবে, তার সবকটিই হবে শীততাপনিয়ন্ত্রিত”, জানাচ্ছে মন্ত্রক।

খুব সম্ভবত কলকাতায় যে এসি লোকাল ট্রোন চলবে, তার আসন-সংখ্যা হতে চলেছে ১০২৮টি। এ ব্যাপারে মুম্বইয়ে যে এসি লোকাল চালানো হচ্ছে, তার সঙ্গে খুব একটা কোনো পার্থক্য থাকবে না। মুম্বইয়ের এসি লোকালের প্রতিটি কোচ এখনও পর্যন্ত সর্বোচ্চ ৩০ টন ভার বহন করতে পারে। ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে যাতায়াত করে।

সেই দ্রুত গতি আর হিমশীতল কোচের ছোঁয়া এবার কলকাতার বুকেও লাগল বলে! আশা করাই যায়, এই গরমের দেশে এটুকু সুখযাত্রার জন্য বছর দুই অপেক্ষা করতে অরাজি হবে না কলকাতাবাসী।

আর ভাড়া? সেটা খুব সম্ভবত মুম্বইয়ের অনুসরণে বেশি না-ও হতে পারে। কেন না ওখানে সব জিনিসেরই দাম কলকাতার তুলনায় বেশি, সেই হিসাবে এসি লোকাল ট্রেনের ভাড়াও বেশি। মুম্বইয়ে এখন প্রতি কিলোমিটারের জন্য এসি লোকাল ট্রেনের ভাড়া গুনতে হয় ১০ টাকা।

দেখা যাক! ভারতীয় রেল মন্ত্রক অতিরিক্ত ভাড়ার বোঝা এই শহরের বুকে চাপিয়ে দেবে বলে তো মনে হয় না!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here