এনআরসির প্রাথমিক ধাপ এনপিআর, সল্টলেকে বিক্ষোভ মিছিল এপিডিআরের

0
NPR
এনপিআর বন্ধের দাবিতে গণসংগঠনের বিক্ষোভ

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিলেও রাজ্যে সমানে চলছে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার বা এনপিআরের কাজ। রাজ্য সরকারের তত্ত্বাবধানে চলছে এনপিআর ট্রেনিং সেন্টার। এই ঘটনার প্রতিবাদেই বৃহস্পতিবার সল্টলেকের এনপিআর ট্রেনিং সেন্টারের সামনে বিক্ষোভ মিছিলের মাধ্যমে স্মারকলিপি তুলে দিল মানবাধিকার সংগঠন এপিডিআর।

এ দিন সল্টলেকের এটিআই বিল্ডিংয়ের সামনে রাজ্য সরকারের তত্ত্বাবধানে এনপিআর ট্রেনিং সেন্টারের সামনে বিক্ষোভ মিছিল করে এপিডিআর। সেখানে স্মারকলিপি দিয়ে মিছিল বিকাশ ভবনের দিকে যায়।

রাজ্যের কয়েকটি সংগঠন এনআরসির পাশাপাশি এনপিআরের বিরোধ করছে বেশ কয়েক মাস ধরেই। তাদের দাবি, এনপিআর এবং নাগরিকত্ব (সংশোধনী) বিল বা সিএবি আদতে এনআরসির প্রাথমিক পর্যায়। রাজ্য সরকারের প্রধান যেখানে এনআরসির বিরুদ্ধে সরব, সেখানে তাঁর রাজ্যেই এনপিআর ট্রেনিং সেন্টারে কাজ চলছে।

এপিডিআরের বিক্ষোভ মিছিলে এক অংশগ্রহণকারী জানান, “এমন দ্বিচারিতার মাধ্যমে মানুষকে বোকা বানানো হচ্ছে। সাম্প্রতিক উপনির্বাচনের ফলাফলে প্রভাব ফেলেছে এনআরসি ইস্যু। শাসক দল এই ইস্যুতেই বাড়তি সুবিধা লাভ করেছে”।

এনপিআর যে এনআরসির প্রাথমিক ধাপ, সেই তথ্যও প্রথম প্রকাশ্যে এনেছেন এপিডিআর-সহ নাগরিক সমাজের আন্দোলনকারীরা। এ ব্যাপারে বেশ কয়েকটি সংগঠন আগামী দিনে বৃহত্তর প্রতিবাদমূলক কর্মসূচি নিতে চলেছে। এ প্রসঙ্গে এপিডিআরের পক্ষে রঞ্জিত সুর জানিয়েছেন, “ন্যাশনাল রেজিস্টার ফর ইন্ডিয়ান সিটিজেন্স (এনআরআইসি)-এর প্রাথমিক পর্যায় এই এনপিআর। এনআরসি আর এক নাম এনআরআইসি। অসমে হয়েছিল এনআরসি। এখন বলা হচ্ছে সারা ভারতের জন্য হবে এনআরআইসি“।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.