বন্ধ থাকবে অরবিন্দ সেতু, বিকল্প পথ কী

0

কলকাতা: স্বাস্থ্যপরীক্ষার জন্য গত কয়েক দিন ধরেই কলকাতার বিভিন্ন সেতু কয়েক দিনের জন্য বন্ধ করা হচ্ছে। এ বার বন্ধ হতে চলেছে উলটোডাঙার অরবিন্দ সেতু। ২২ আগস্ট রাত দশটা থেকে ২৫ আগস্ট রাত দশটা পর্যন্ত এই সেতুতে যান চলাচল বন্ধ রাখা হবে।

উত্তর কলকাতার গুরুত্বপূর্ণ এই সেতু বন্ধ করার ফলে শহরের একটা বড়ো অংশে ব্যাপক যানজটের আশঙ্কা করা হচ্ছে। কিন্তু সেটা যাতে কমানো যায়, সেই ব্যাপারে কিছু পরিকল্পনা তৈরি করেছে কলকাতা পুলিশ।

২২ থেকে ২৮ আগস্ট সিআইটিরোড ধরে উলটোডাঙা স্টেশন পর্যন্ত ট্রাম চলাচল বন্ধ থাকবে। খান্না মোড়গামী ছোটো গাড়ি ও অটোকে অরবিন্দ সেতুর আগে গ্রেড রোড বা কবিরাজবাগান লেন দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। ক্যানাল ইস্ট রোড, বেলি ব্রিজ, ক্যানাল ওয়েস্ট রোড, নীরদবিহারী মল্লিক স্ট্রিট, আর ডি স্ট্রিট হয়ে তারা খান্না যেতে পারবে। ঠিক উলটো পথে খান্না থেকে আসা উলটোডাঙাগামী গাড়িগুলি যেতে পারবে।

সরকারি, বেসরকারি এবং আধাসরকারি মিলিয়ে অরবিন্দ সেতু দিয়ে অসংখ্য বাস চলাচল করে। তাদের বিভিন্ন দিক দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। নিউ টাউন-ডানকুনি, বাগবাজার-গড়িয়া স্টেশন, হাড়োয়া-ডানকুনি, পাইকপাড়া-গড়িয়া স্টেশন, বেলুড়মঠ-গড়িয়া স্টেশন, ডানকুনি-কামালগাজি, শ্যামবাজার-পোলেরহাট রুটের বাস ও মিনিবাস শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে আরজি কর রোড, পাতিপুকুর আন্ডারপাস, যশোর রোড, লেক টাউন, ভিআইপি রোড হয়ে যাতায়াত করবে। সল্টলেক-জলপানি গেট, তেঘরিয়া-হাওড়া, সল্টলেক-টিকিয়াপাড়া রুটের বাস ও মিনিবাস হাডকো ক্রসিং থেকে সিআইটি রোড, কাঁকুড়গাছি, মানিকতলা মেন রোড, মানিকতলা ক্রসিং, বিবেকানন্দ রোড হয়ে যাতায়াত করবে।

আরও পড়ুন মুখ্যমন্ত্রীর শপথ নেওয়ার তিন সপ্তাহ পর মন্ত্রিসভা পেল কর্নাটক

কেবি ২২, কে ১, ০০৭ রুটের বাস হাডকো ক্রসিং থেকে লেক টাউন হয়ে কলকাতা স্টেশন দিয়ে শ্যামবাজার পাঁচমাথার মোড় পৌঁছবে। ২১১, ২১১এ, ২১১বি রুটের বাস সেন্ট্রাল অ্যাভিনিউ দিয়ে শ্যামবাজারে এসে পৌঁছবে।

বাসের রুট বদলে শহরকে সচল রাখার চেষ্টা করা হলেও, মানুষের ভোগান্তি কিছুটা তো হতেই পারে। ২৬ আগস্ট থেকে সেই ভোগান্তি দূর হয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here