কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

কলকাতা: জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের কাজ ঘিরে জট দীর্ঘদিনের। ভিক্টোরিয়া ময়দান এলাকায় আইনি জটে আটকে ছিল মেট্রোর কাজ। সেনাবাহিনী সম্মতি জানাতেই প্রকল্পের কাজ শুরুর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

ভিক্টোরিয়া এলাকায় মেট্রো বা অন্য কোনো প্রকল্পের কাজ করতে গেলে সেনাবাহিনীর অনুমোদন নেওয়া বাধ্যতামূলক। যে কারণে ময়দান-ভিক্টোরিয়া অঞ্চলে মেট্রোর কাজ করতে গিয়ে সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল রেল বিকাশ নিগম লিমিটেড বা আরভিএনএল-কে।

হাইকোর্টের দ্বারস্থ হয় সংস্থা। এত দিন বার বার হাইকোর্টের তরফে কেন্দ্রীয় সরকারকে নিজেদের অবস্থান জানাতে বললেও তারা তা স্পষ্ট করেনি।

এই সংক্রান্ত পুরনো একটি মামলাতেই এ দিন শুনানি ছিল হাইকোর্টে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। এ দিন। সেনাবাহিনীর তরফ থেকে হাইকোর্টে জানিয়ে দেওয়া হয়, ওই এলাকায় মেট্রোর কাজ নিয়ে তাদের কোনো আপত্তি নেই। ফলে ময়দান-ভিক্টোরিয়া অঞ্চলে জোকা-বিবাদী বাগ মেট্রোর যে কাজ আটকে ছিল, অবিলম্বে তা শুরু করতে পারবে আরভিএনএল।

এর পরই হাইকোর্টের তরফে ওই এলাকায় মেট্রোর কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়। বলা হয়েছে, রাজ্য সরকারের প্রয়োজনীয় দফতরের অনুমতি নিয়ে প্রকল্পের বাকি কাজও সম্পূর্ণ করতে পারবে আরভিএনএল। অর্থাৎ, প্রয়োজনীয় অনুমোদন মিললেই টালি নালা থেকে ধর্মতলা পর্যন্ত মাটির নীচে মেট্রোর কাজ দ্রুত শুরু করতে পারবে নিগম।

আরও পড়তে পারেন:

কোভিড টেস্টের অজুহাতে তরুণীর গোপনাঙ্গ থেকে সোয়াব সংগ্রহ, ১০ বছরের কারাবাস ল্যাব টেকিনিশিয়ানের

ভেঙে যাচ্ছে দু’ভাগে! ১ এপ্রিল থেকে বড়োসড়ো বদল প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে

নতুনদের সুযোগ, পুরভোটের প্রার্থীতালিকা প্রকাশ করল তৃণমূল

রাজ্যের পাশে দাঁড়িয়ে রাজ্যপাল জগদীপ ধনখরকে তোপ দাগলেন বিক্ষুব্ধ বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার

আইসিএসই এবং আইএসসি প্রথম টার্মের ফলাফল ৭ ফেব্রুয়ারি

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন