পিছিয়ে পড়া শিশুদের জাদুঘর দেখানোর ব্যবস্থা

0
indian museum

নিজস্ব সংবাদদাতা: এ বার পিছিয়ে পড়া শিশুদের ভারতের সংস্কৃতি ও ইতিহাস সম্পর্কে পাঠ দান করার ব্যবস্থা করল ভারতীয় জাদুঘর কর্তৃপক্ষ। ভারতের সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে দেশের দর্শনীয় স্থান, দুর্গ, মনুমেন্ট ইত্যাদির সঙ্গে যে ইতিহাস জড়িয়ে আছে তা জানানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘আর্ট ফর অল’।

কেন্দ্রের এই নির্দেশকে মান্যতা দিয়ে ভারতীয় জাদুঘরের উদ্যোগে কলকাতা ও সংলগ্ন এলাকার পিছিয়ে পড়া শিশুদের সপ্তাহে আপাতত দু’ দিন বিনা খরচে জাদুঘর দেখানো হবে এবং ইতিহাস জানানো হবে। ভারতীয় জাদুঘরের অধিকর্তা জানান, “সংস্কৃতি মন্ত্রকের তরফে সারা দেশের সমস্ত মিউজিয়াম ও মনুমেন্ট যাতে পিছিয়ে পড়া শিশুরা দেখতে পায় তার একটা ব্যবস্থা করা হয়েছে। বাচ্চাদের বাসে করে নিয়ে যাওয়া হবে। প্যাকেটে খাওয়ানোর ব্যবস্থা করা হবে। এ ছাড়াও বাচ্চাদের আঁকার জন্য রঙ পেনসিল, চার্ট পেপার দেওয়া হবে। এ ছাড়াও জাদুঘরের বিষয়ে ক্যুইজ, বিতর্ক থাকবে।”

আরও পড়ুন পড়ুয়াদের তৈরি কৃত্রিম উপগ্রহ কালামস্যাট মহাকাশে উৎক্ষেপণ করল ইসরো

ভারতীয় জাদুঘরের এডুকেশন অফিসার সায়ন ভট্টাচার্য বলেন, জাদুঘর সম্পর্কে ধারণাটাই এখন বদলে গিয়েছে। জাদুঘর সবার জন্য, এটা বোঝাতে হবে। প্রতিদিন পিছিয়ে পড়া ১০০ জন শিশুকে জাদুঘরে নিয়ে আসতে হবে। এই শিশুদের আনার পর গাইড ট্যুরের ব্যবস্থা হবে। গাইডরা এদের জাদুঘরের ইতিহাস জানাবে। এদের জন্য বিশেষ অঙ্কন প্রতিযোগিতার ব্যবস্থা করা হচ্ছে। আপাতত দু’ দিন হলেও সপ্তাহে পাঁচ দিন মোট ৫০০ জন শিশুকে নিয়ে আসা হবে জাদুঘরে।

প্রথমে কলকাতা ও সংলগ্ন এলাকার ক্লাব ও এনজিওদের মাধ্যমে পিছিয়ে পড়া শিশুদের নিয়ে আসা হবে। পরে জেলা থেকেও পিছিয়ে পড়া শিশুদের নিয়ে আসা হবে। পুরো খরচ দেবে ভারতীয় জাদুঘর কর্তৃপক্ষ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here