hasina

কলকাতা: দেশে ফেরার আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে এক একান্ত বৈঠক হল আলিপুরের একটি হোটেলে।

গত শুত্রবার বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে ভারতে আসেন হাসিনা। সেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন মমতাও। ওই অনুষ্ঠানে হাসিনা বারবার নিজের দেশের জলের সমস্যা নিয়ে মুখ খোলেন। তাঁর ভারত সফরের উদ্দেশ্য তিস্তা চুক্তি নয়, এই বিষয়টি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আগেভাগেই বলে দেওয়া হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিস্তা চুক্তির প্রসঙ্গটি বারবারই তুলেছেন তিনি। কখনও পরোক্ষভাবে, কখনও প্রত্যক্ষভাবে।

শনিবার তিনি কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ডি-লিট উপাধি গ্রহণ করেন। তারপর চলে আসেন কলকাতায়। এখানে এসে তিনি মমতার সঙ্গে একান্ত বৈঠকে মিলিত হন ওই হোটেলে।

আরও পড়ুন: মোদী-হাসিনা-মমতা এক মঞ্চে, শান্তিনিকেতনে উঠে এল ঐক্যের সুর

সূত্রের খবর, মমতার সঙ্গে হাসিনার প্রায় ৪০ মিনিট কথা হয়েছে। কিন্তু আলোচনার বিষয়বস্তু নিয়ে দু’তরফেই বিশদে কিছু জানানো হয়নি। মমতা অবশ্য বলেছেন, এটা নিতান্তই সৌজন্য মূলক সাক্ষাৎ।

ওয়াকি বহাল মহলের মতে, বিষয়টি দুই দেশের মধ্যে দুই উচ্চপর্যায়ের  নেত্রীর উচ্চপর্যায়ের বৈঠক। ফলে বিষয়টি নিয়ে আগাম কোনো মন্তব্য নিষ্প্রয়োজন। উল্লেখ্য, বাংলাদেশের সংবাদ মাধ্যম সূত্রে খবর, ২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে বেশ কিছু চুক্তি ও সমঝোতা স্মারক হলেও বাংলাদেশের আকাঙ্ক্ষিত তিস্তা চুক্তি হয়নি।

(ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত)

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন