পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মামলায় নয়া মোড়! বিজেপি-র আবেদন গ্রহণ করল সুপ্রিম কোর্ট

0

নয়াদিল্লি: কেন্দ্রীয় বাহিনী দিয়ে কলকাতা পুরভোট করানোর দাবি নিয়ে সুপ্রিম কোর্টে আরজি জানিয়েছিল বিজেপি। সংশ্লিষ্ট মামলাটি সর্বোচ্চ আদালত গ্রহণ করেছে। রাজ্য গেরুয়া শিবিরের তরফে শনিবার জানানো হয়েছে, জরুরি ভিত্তিতে প্রধান বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হবে।

কেন্দ্রীয় বাহিনী দিয়ে পুরভোট করানোর আবেদন খারিজ করে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় বিজেপি। শুক্রবার বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের বেঞ্চে শুনানি হয়।

একই আবেদন ফিরিয়ে দিয়েছিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি এল নাগেশ্বর রাও ও বিচারপতি বিআর গাভইয়ের বেঞ্চ ওই মামলা ফেরত পাঠিয়ে দেয়। পাশাপাশি হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের পর ডিভিশন বেঞ্চেও সেই আরজি খারিজ হয়ে যায়।

কেন্দ্রীয় বাহিনীর বিজেপির আর্জি খারিজ করে হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা বলেন, “আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজ্য নির্বাচন কমিশনার, কলকাতার পুলিশ কমিশনার, মুখ্যসচিব, বিশেষ সচিব, ডিজি-র বৈঠক হয়েছে। যে নিরাপত্তা ব্যবস্থার কথা বলা হয়েছে তাতে আমি আশ্বস্ত হয়েছি। আশা করি পুলিশ কমিশনার পর্যাপ্ত পদক্ষেপ করবেন”।

ডিভিশন বেঞ্চ বিজেপি-র দাবি খারিজ করে দিয়ে অন্তর্বর্তী নির্দেশ জানায়, বিধানসভার পরবর্তীতে ভোটারদের মনোবল ভেঙেছিল। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে পরবর্তীকালে ভোটারদের মনোবল ফিরিয়ে আনতে হবে। কমিশনকে দায়িত্ব নিয়ে ভোট করাতে হবে। কোনো রকমের অশান্তি হলে জবাবদিহি করতে হবে কমিশনকেই। আদালত পুরভোটের উপর কড়া নজর রাখবে। তবে কেন্দ্রীয় বাহিনী নিয়ে এখনই কোনো সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, রবিবার কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোটগ্রহণ। সুষ্ঠ ও অবাধ ভোট করতে একাধিক পদক্ষেপ নিয়েছে কমিশন। তবে রাজ্য পুলিশের পরিবর্তে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর দাবিতে এখনও অনড় বিজেপি।

আরও পড়তে পারেন:

তুঙ্গে অখিলেশ যাদব বনাম বিজেপি সংঘাত, একাধিক সমাজবাদী পার্টি নেতার বাড়িতে আয়কর হানা

নিজস্ব ডিজিট্যাল মুদ্রার প্রচলনে ক্রমশ এগোচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক, আলোচনা কেন্দ্রীয় বোর্ডের সভায়

কমল নতুন করে আক্রান্ত, আরও নামল সক্রিয় রোগী

মদ-গাঁজার আসরের বিরুদ্ধে প্রতিবাদ, ভরসন্ধেয় ডায়মন্ড হারবারে গুলিবিদ্ধ তৃণমূলকর্মী

ভারতের আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবে প্রথম পুরস্কার জিতে নিল বাংলার অষ্টম শ্রেণির ছাত্রী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন