Homeখবরকলকাতাব্রিটানিয়া রাজ্যের প্রতি ‘প্রতিশ্রুতিবদ্ধ’, উৎপাদন অব্যাহত থাকবে: অমিত মিত্র

ব্রিটানিয়া রাজ্যের প্রতি ‘প্রতিশ্রুতিবদ্ধ’, উৎপাদন অব্যাহত থাকবে: অমিত মিত্র

প্রকাশিত

কলকাতা: পশ্চিমবঙ্গে ব্রিটানিয়া বিস্কুটের উৎপাদন আগের মতোই চলবে বলে জানিয়েছেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। বিরোধীদের অভিযোগ উড়িয়ে দিয়ে অমিত মিত্র দাবি করেছেন, ব্রিটানিয়া সংস্থার এগজ়িকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর বরুণ বেরি তাঁকে ফোন করে বলেছেন যে সংস্থা পশ্চিমবঙ্গের প্রতি ‘প্রতিশ্রুতিবদ্ধ’।

সোমবার ব্রিটানিয়া সংস্থা ঘোষণা করেছিল, তারা কলকাতার তারাতলার কারখানাটি বন্ধ করছে। এই ঘোষণার পরেই বিরোধীরা রাজ্যে উন্নয়নের ‘ভাটা’ এসেছে বলে অভিযোগ তোলেন। বিজেপি বিধায়ক অশোক লাহিড়ী বলেন, ‘‘কলকাতার তারাতলায় স্বাধীনতার সময় থেকে যে ব্রিটানিয়া বিস্কুট তৈরি হত, তা আর তৈরি হবে না। তারাতলায় যে শিল্পের কবরস্থান রয়েছে, সেখানে আর একটি কবর পোঁতা হবে।’’ তাঁর মতে, রাজ্যে মুখ্যমন্ত্রীর দাবি করা উন্নয়নের জোয়ার আসলে বিভ্রান্তি।

তবে, অমিত মিত্রের বক্তব্যে স্পষ্ট, ব্রিটানিয়া পশ্চিমবঙ্গে তাদের ব্যবসা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, ‘‘ব্রিটানিয়ার এগজিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর বরুণ বেরি বিদেশ থেকে ফোন করে জানিয়েছেন, ব্রিটানিয়া এখন পশ্চিমবঙ্গে ১,০০০ থেকে ১,২০০ কোটি টাকার বিস্কুট তৈরি করছে এবং সেই উৎপাদন অব্যাহত থাকবে।’’ এছাড়াও, পশ্চিমবঙ্গ তাদের বৃহত্তম বাজার এবং তারা রাজ্যে তাদের ব্যবসা আরও শক্তিশালী করতে চায়।

বরুণ বেরি জানান, ব্রিটানিয়ার নথিভুক্ত দফতর কলকাতায় রয়েছে এবং সেখানেই থাকবে। সংস্থার শেয়ার হোল্ডারদের বৈঠকও কলকাতায় হবে। বরুণ বিদেশ থেকে ফিরে রাজ্য সরকারের সঙ্গে পুরো দল-সহ দেখা করে আলোচনা করবেন, কীভাবে ব্যবসা আরও শক্তিশালী করা যায়।

এই পরিস্থিতিতে কংগ্রেসও সরব হয়েছে। আকিব গুলজার-সহ কংগ্রেস কর্মীরা মঙ্গলবার ব্রিটানিয়া সংস্থার দফতরে যাওয়ার চেষ্টা করেন। আকিব জানান, তাঁদের কারখানায় ঢুকতে দেওয়া হয়নি। তাঁর বক্তব্য, ‘‘আমরা বলতে গিয়েছিলাম, দয়া করে কারখানা তুলে নেবেন না। কেন রাজ্য সরকার, কেন কেন্দ্র মিটিয়ে দিচ্ছে না? এ সবের নেপথ্যে চক্রান্ত রয়েছে। সাধারণ মানুষ তার শিকার। বৃহত্তর আন্দোলনে নামব আমরা।’’

অমিত মিত্রের এই আশ্বাসে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন রাজ্যের ব্রিটানিয়ার অস্থায়ী কর্মীরা। তবে বিরোধীরা এখনও এই ইস্যুতে সরব রয়েছেন এবং রাজ্য সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন।

সাম্প্রতিকতম

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

অচেনা গোয়াকে চেনাতে গোয়া পর্যটনের উদ্যোগ ‘গোয়া বেয়ন্ড বিচেস’

খবর অনলাইন ডেস্ক: গোয়া বললেই আমরা বুঝি সমুদ্রসৈকত। আরব সাগরের তীরে গোয়া। সুতরাং সেখানে...

আরও পড়ুন

অনলাইনের সঙ্গে কলকাতা পুরসভার পার্কিং লটে ফের চালু হচ্ছে নগদ লেনদেন

কলকাতা পুরসভা পার্কিং লটে আবারও নগদ লেনদেন চালু করার পরিকল্পনা করছে। অনলাইন পেমেন্ট সিস্টেমে সমস্যা ও বেআইনি পার্কিং ফি বাড়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘অন্যের অসুবিধা করে উৎসব নয়,’ মহরমের দিন শান্তিরক্ষার আবেদন ডিজি রাজীব কুমারের

কলকাতা: মহরম উপলক্ষে রাজ্যে কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে,...

কলকাতায় ট্রামের ইতি! চলতি সপ্তাহেই রাজ্য সরকারের হলফনামা কলকাতা হাইকোর্টে

কলকাতায় ট্রামের ইতি! একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে আদালত সরকারের ট্রাম-নীতি জানতে চেয়েছিল। নবান্ন সূত্রে খবর, প্রশাসনের শীর্ষস্তরের অনুমোদনক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস