সিএএ-এনপিআর বিরোধিতায় কলকাতা বইমেলায় তুলকালাম

kolkata bookfair
প্রতীকী ছবি

কলকাতা: ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় সিএএ এবং এনপিআর বিরোধী মিছিল দেখা গিয়েছে আগেই। তবে শুক্রবার বিজেপি নেতা রাহুল সিনহা বইমেলায় পৌঁছাতে বিক্ষোভকারীদের সঙ্গে হাতাহাতি বেঁধে যায় বিজেপি কর্মীদের।

বিক্ষোভকারীদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন বিজেপি কর্মীরা। ক্রমে তা হাতাহাতিতে পরিণত হয়। পুলিশ বিক্ষোভকারী পড়ুয়া এবং বিজেপি কর্মীদের শান্ত করার চেষ্টা করতেই ঘটনা অন্য দিকে মোড় নেয়। ধন্ধুমার কাণ্ড বেঁধে যায় বইমেলা থেকে করুণাময়ী মোড় পর্যন্ত বিস্তীর্ণ এলাকা জুড়ে।

পরিস্থিতি হাতের নাগালে চলে যাচ্ছে দেখে বিশাল সংখ্যক পুলিশ নামিয়ে কোনো রকমে পরিস্থিতি শান্ত করা হয়। জানা গিয়েছে, বেশ কয়েক জন বিক্ষোভকারী পড়ুয়াকে আটক করেছে পুলিশ।

ঘটনায় প্রকাশ,বিজেপির স্টলের সামনে বিক্ষোভ দেখাচ্ছিলেন এপিডিআরের কর্মীরা। তাঁদের সঙ্গে ছিলেন বেশ কিছু পড়ুয়া। সেখানে বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা বেলা সাড়ে ৪টে নাগাদ পৌঁছাতেই উত্তেজনায় ছড়ায়।

এ দিনের ঘটনা প্রসঙ্গে রাহুল জানিয়েছেন, “এরা এ ধরনের কর্মসূচি নিয়ে প্রচার পেতে চাইছে। তবে আমরা এ সব রুখে দেব। এরা তৃণমূলের স্তাবকতার জন্যই এ সব করছে”।

আরও পড়ুন: সিএএ-বিরোধী কবিকে থানায় নিয়ে যাওয়া সেই উবের চালককে সংবর্ধনা দিল বিজেপি

প্রসঙ্গত, এ বারের বইমেলায় সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক নিবন্ধন (এনপিআর) নিয়ে টানা কর্মসূচি পালন করে আসছে বিভিন্ন ছাত্র ও যুব সংগঠন। বইমেলার প্রায় শেষপ্রান্তে এসে এ দিনের ঘটনায় তীব্র চাঞ্চল্য সৃষ্টি করল।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.