কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

কলকাতা: পুরভোটে রাজ্য পুলিশের উপরই আস্থা রাখল কলকাতা হাইকোর্ট। কেন্দ্রীয় বাহিনীর আরজি খারিজ করে দিয়ে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চ জানিয়ে দিল, পুরভোটে কেন্দ্রীয় বাহিনী আসার দরকার নেই।

কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল বিজেপি। সোমবার সর্বোচ্চ আদালত সেই আবেদন ফিরিয়ে দিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হওয়ার নির্দেশ দেয় বিজেপি-কে।

এ দিনের শুনানিতে কেন্দ্রীয় বাহিনী আনার বিজেপির আর্জি খারিজ করে হাইকোর্টের বিচারপতি মান্থা বলেন, “আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজ্য নির্বাচন কমিশনার, কলকাতার পুলিশ কমিশনার, মুখ্যসচিব, বিশেষ সচিব, ডিজি-র বৈঠক হয়েছে। যে নিরাপত্তা ব্যবস্থার কথা বলা হয়েছে তাতে আমি আশ্বস্ত হয়েছি। আশা করি পুলিশ কমিশনার পর্যাপ্ত পদক্ষেপ করবেন”।

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়ে আসার দাবিতে হাইকোর্টে গিয়েছিলেন বিজেপির চার প্রার্থী। রাজ্য নির্বাচন কমিশন জানায়, ওই চার প্রার্থী ছাড়া ১৪৪টি ওয়ার্ডের আর কোনো প্রার্থী এমন অভিযোগ বা আবেদন করেননি। মূলত এই কারণেই মামলা খারিজ হয়েছে হাইকোর্টে। চার আবেদনকারীর বয়ান প্রায় একই রকম বলে জানানো হয়েছে আদালতের পর্যবেক্ষণে।

বেঞ্চ বলে, পুলিশ কাজ করেনি, এক্ষেত্রে এটা মনে হচ্ছে না। ভোটের আগের দিন বাকি কোনো প্রার্থীদের এই ধরনের অভিযোগ পেলে তাদের নিরাপত্তা নির্দিষ্ট করতে হবে। এজির আশ্বাসই যথেষ্ট। যেহেতু কমিশন এ ক্ষেত্রে কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন আছে বলে মনে করছে না, তাই আপাতত বাহিনীর দাবি খারিজ করা হচ্ছে। পাশাপাশি, ভুয়ো ভোটার রুখতে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আরও পড়তে পারেন:

মহিলাদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর প্রস্তাব পাশ কেন্দ্রীয় মন্ত্রীসভায়

বেপরোয়া ভাবে গাড়ি চালানো আর ওভার স্পিডিং এক নয়, হাইকোট

আগের বৃহস্পতিবারের তুলনায় ১৫ শতাংশ কম সংক্রমণ ভারতে, তবে মৃত্যু বাড়ল কেরলের কারণে

আচমকা মেঘের আগমনে বাড়ল সর্বনিম্ন তাপমাত্রা, তবে রবিবার-সোমবার শীতের দাপট বাড়ার সম্ভাবনা

উদ্ধবকে ফোন করলেন সনিয়া, আরও কাছাকাছি আসার ইঙ্গিত দুই দলের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন