Connect with us

কলকাতা

অন্য রকম ভাবে উদ্‌যাপিত ভ্যালেনটাইন ডে

vday

স্মিতা দাস

ভ্যালেনটাইন ডে অর্থাৎ ভালোবাসার দিন। আজকাল আট থেকে আশি, প্রায় সবাই জানে এই দিনটি বিশেষ ভাবে উদযাপন করতে হয়। কিন্তু আমাদের আশেপাশে এমন বহু মানুষ আছে যাদের কাছে এই দিনটির মাহাত্ম্য কিছুই নেই। তাদের কাছে এমন কোনো দিন এলেই বা কী না এলেই বা কী। তেমনই কিছু ‘কিছু না পাওয়া’ মানুষের কাছে ভালোবাসা পৌঁছে দিতে এগিয়ে এসেছে এক দল মহিলা। ভালোবাসার দিন তারা শুধু নিজেদের জন্য নয়, সময় দিল ফুটপাতের ধারে জলে ভেজা, রোদে পোড়া, আধপেটা খাওয়া মানুষদের জন্য। ছোটো-বড়ো নির্বিশেষে প্রায় তিনশো জনের হাতে তুলে দেওয়া হল প্রাতরাশ। সেই অনাবিল আনন্দঘন মুহূর্তের ভিডিও দেখুন এই লিঙ্কে ক্লিক করে:

এই দলের প্রধান উদ্যোক্তা প্রিয়াংশ দাস। প্রিয়াংশ এক জন জুম্বা ইন্সট্রাক্টার। এই আনন্দ উদ্‌যাপনের উদ্যোগও তারই। এর আগেও তারা এই ধরনের উদ্যোগ নিয়েছে, তবে সেটা ছিল ২৫ ডিসেম্বর। এ বার এটা ভ্যালেনটাইন ডে। গতবারে ৬০ জনের খাবারের আয়োজন করা হয়। কিন্তু সাধারণের কাছ থেকে সাড়া পাওয়ায় এক লাফে ৩০০ জনের ব্রেকফাস্টের আয়োজন করা হয় এ বার। এই খাবারের তালিকায় ছিল, পাউরুটি, কলা, ডিম, কেক, চকোলেট, কচুরি, আলুর দম এবং মিষ্টি।

প্রিয়াংশ জানায়, এমন একটা উদ্যোগ সফল করার পিছনে বহু মানুষের সাহায্য এবং নিরলস পরিশ্রম রয়েছে। এই সমস্ত ছাড়া কোনো ভাবেই এই বিশেষ প্রচেষ্টাকে সফল করা যেত না। প্রিয়াংশ জানায়, যে বিশেষ দিনে এই আয়োজন করা হয় সেই দিনের সঙ্গে তাল মিলিয়ে কিছু একটা সাজে। তেমনই এই বার সেজেছে, লাল-সাদা পোশাক পরে ডানা লাগিয়ে কিউপিট সেজেছে সে। উদ্দেশ্য ছোটোদের মজা দেওয়া। ভবিষ্যতে এমন আরও কাজ করতে চায় তারা।

একই ভাবে খুশি তার দলের অন্য সদস্যরাও। তাদের কথায় গরীব মানুষের মুখে অন্তত একটু হলেও যে হাসি ফোটাতে পেরেছে এটাই তাদের জীবনে অনেক বড়ো পাওনা। এমন একটা কাজ করতে পেরে সকলের মন আনন্দে ভরে যাচ্ছে। এমন কাজ যে কখনও করবে তা আগে ভাবেনি। তবে এই বার অবশ্যই এমন সুন্দর কাজ বার বার করতে চাইবে তারা। সবাইকে এমন ধরনের উদ্যগ নিতে আহ্বানও জানিয়েছে তারা।

দেখুন – ভ্যালেনটাইন ডে-তে খেতে পারেন এই ১০টি রেস্তোঁরায়

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

কলকাতা

দিল্লি, মুম্বই, চেন্নাই বা কলকাতা নয়, বেঙ্গালুরু আর হায়দরাবাদের করোনা-পরিস্থিতি এখন চিন্তার কারণ

এর মধ্যে বেঙ্গালুরুতে আবার সুস্থতার হার দেশের সব শহরের মধ্যে কম

খবরঅনলাইন ডেস্ক: দিল্লি, মুম্বই, চেন্নাই বা কলকাতার থেকেও স্বাস্থ্য মন্ত্রকের কাছে এখন বেশি চিন্তার কারণ হয়ে উঠছে দক্ষিণের দুই বড়ো শহর বেঙ্গালুরু আর হায়দরাবাদ। এর মধ্যে বেঙ্গালুরুতে আবার সুস্থতার হার দেশের সব শহরের মধ্যে কম।

এই ছয় শহরে করোনা পরিস্থিতির হালহকিকত

গত তিন দিনে বেঙ্গালুরু আর হায়দরাবাদে করোনা-আক্রান্ত রোগী বেড়েছে যথাক্রমে ১৫.৭ শতাংশ আর ১৫.২ শতাংশ হারে।

তুলনামূলক ভাবে এই সময়ের মধ্যে দিল্লিতে রোগী বেড়েছে ২.৬ শতাংশ হারে, চেন্নাইয়ে ২.৯ শতাংশ আর মুম্বইয়ে ১ শতাংশ। কলকাতায় রোগী বেড়েছে ৭.৬৭ শতাংশ হারে।

আবার এই ছয় শহরের মধ্যে বেঙ্গালুরুতে সুস্থতার হার এখন সবার থেকে কম (১৪.৭ শতাংশ)। বেঙ্গালুরুর থেকে সুস্থতার হারে অনেক এগিয়ে দিল্লি (৭১.৭ শতাংশ), চেন্নাই (৬২ শতাংশ), মুম্বই (৬৬.১ শতাংশ), কলকাতা (৬১.৫ শতাংশ) আর হায়দরাবাদ (৫৭.৪ শতাংশ)।

তবে বেঙ্গালুরু আর হায়দরাবাদে বাকি শহরগুলির থেকে মৃত্যুর হার অনেক কম। এটাই যা স্বস্তিতে রাখছে দুই রাজ্যের প্রশাসনকে।

অব্যবস্থার অভিযোগ বেঙ্গালুরুতে

আক্রান্তের সংখ্যা যত বাড়ছে বেঙ্গালুরুতে অব্যবস্থার অভিযোগ উঠছে। এনডিটিভিকে এক করোনা-আক্রান্ত মহিলা বলেন, অ্যাম্বুলেন্সের জন্য তাঁকে আট ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে নিজের বাড়িতে। এই সময়ে তিনি যথেষ্ট সাবধানতা অবলম্বন করলেও তাঁর থেকে তাঁর স্বামী আর ছেলেরও সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থেকে যেত।

যদিও করোনার চিকিৎসায় কোনো রকম অসুবিধা কারও হবে না বলে শহরবাসীকে আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরাপ্পা।

নমুনা পরীক্ষায় বিস্তর ফারাক কর্নাটক-তেলঙ্গানায়

নমুনা পরীক্ষার হিসেবে যদি করোনা-পরিস্থিতির বিচার করা হয়, তা হলে দেখা যাবে তেলঙ্গানার পরিস্থিতি সব থেকে খারাপ। এই রাজ্যে এখন মোট ১ লক্ষ ২২ হাজার ২১৮টি নমুনার মধ্যে পজিটিভ এসেছে ২৫,৭৩৩টি নমুনা। অর্থাৎ নমুনা পজিটিভের হার রয়েছে ২১.০৫ শতাংশ।

অন্য দিকে ৭ লক্ষ ২২ হাজার ৩০৫টি নমুনার মধ্যে কর্নাটকে পজিটিভ হয়েছে ২৫,৩১৭টি নমুনা। অর্থাৎ কর্নাটকে নমুনা পজিটিভের হার রয়েছে ৩.৫০ শতাংশ।

Continue Reading

কলকাতা

কলকাতায় এখন ১৮টি কনটেনমেন্ট জোন, ১৮৭২টি আইসোলেশন ইউনিট, ফারাকটা কোথায়?

কলকাতা: কিছু দিন আগেও কলকাতায় ১৫০০-এর বেশি কনটেনমেন্ট জোন ছিল। আচমকা সেটা কমে গিয়ে ১৮ হয়ে গিয়েছে। আসলে কনটেনমেন্ট জোনের সংজ্ঞা বদলে যাওয়ায় এমনটা হয়েছে বলে জানাচ্ছে কলকাতা পুরসভা (KMC)।

পুরসভার মতে, এখন থেকে শহরের কোনো লেন বা গলিতে অনেকে সংক্রমিত হলে সেই রাস্তাটি বন্ধ করে কনটেনমেন্ট জোন করা হবে। অন্য দিকে দু’-একটি করোনা সংক্রমণ হলে সংশ্লিষ্ট বাড়িটিকে আইসোলেশন ইউনিট বলা হবে।

শহরের কনটেনমেন্ট জোন

একটি নির্দিষ্ট এলাকায় অনেকে সংক্রমিত হয়েছেন এমন ১৮টি এলাকা চিহ্নিত হয়েছে শহর কলকাতায়। এই সব জায়গা এখন থেকে কলকাতা পুলিশের কড়া নজরদারিতে থাকবে বলে জানানো হয়েছে। পুরসভা থেকেই বাড়িতে বাড়িতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী দিয়ে আসা হবে।

***** শহরের ১৮টি কনটেনমেন্ট জোনের চারটে রয়েছে ভবানীপুরে – জাস্টিস মাধবচন্দ্র রোড, এলগিন রোড, শরৎ বোস রোড আর চক্রবেড়িয়া রোডে।

***** আলিপুরে রয়েছে দু’টি জায়গা – সত্যম টাওয়ার আর জাজেস কোর্ট রোডে।

***** পন্ডিতিয়া রোড।

***** টালিগঞ্জের গল্‌ফ ক্লাব রোড।

***** ইন্দ্রপুরী স্টুডিওর কাছে টলি পার্ক অ্যাপার্টমেন্ট।

***** মুকুন্দপুরের পূর্বালোক।

***** গড়িয়াহাটের ডোভার টেরেস আর ডোভার লেন।

***** শরৎ ব্যানার্জি রোড।

***** বাগবাজারের মরাঠা ডিচ লেন ও মরাঠা ডিচ সরণি।

***** কাঁকুড়গাছির সিআইটি স্কিম ৭ আর মতিলাল বসাক লেন।

***** উলটোডাঙার আরিফ রোড আর অধরচন্দ্র দাস লেন।

মুখ্য প্রশাসকের বক্তব্য

এই প্রসঙ্গেই কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন, “কনটেনমেন্ট জোনে আরও কড়াকড়ির জন্যই নতুন এই মাপকাঠি আনা হয়েছে। এই এলাকার বাইরে সাধারণ মানুষ নিজের কাজকর্ম স্বাভাবিক ছন্দেই করুন, সেটা আমরা চাই।”

গত কয়েক দিনে শহরে নমুনা পরীক্ষা অনেক বাড়ানো হয়েছে বলে জানান ফিরহাদ। সংক্রমিত এলাকাগুলি থেকে পুরসভার স্বাস্থ্যকর্মীরা বাসিন্দাদের লালারসের নমুনা সংগ্রহ করছেন। আর সে কারণেই গত কয়েক দিনে কলকাতায় করোনা-সংক্রমিতের সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে।

তবে কলকাতার কাছে স্বস্তির খবর এই জেলা, আনলক পর্বে, দেশের অন্য বড়ো শহরে যে হারে করোনা-আক্রান্তের সংখ্যা বাড়ছে, সে রকম পরিস্থিতি কলকাতায় এখনও নেই।

Continue Reading

কলকাতা

শর্ট সার্কিট থেকে আগুন, বেহালায় পুড়ে মৃত্যু মা-মেয়ের

খবরঅনলাইন ডেস্ক: শর্ট সার্কিট থেকে আগুন। আর সেই আগুনে পুড়ে মৃত্যু হল মা-মেয়ের। ঘটনাটি ঘটেছে শনিবার দুপুরে, কলকাতার (Kolkata) বেহালা (Behala) অঞ্চলে। মায়ের নাম সোমা মিত্র (৬৮) এবং মেয়ের নাম কাকলি মিত্র (৪২)। বাড়ির আর দু’ জন বাসিন্দা রক্ষা পেয়েছেন।

দমকলের এক প্রবীণ আধিকারিক বলেন, “ওই দুই মহিলা দোতলা বাড়ির দ্বিতীয় তলে আটকা পড়ে গিয়েছিলেন। সেখানেই তাঁদের পুড়ে মৃত্যু হয়। আগুন নিভে যাওয়ার পরে তাঁদের দগ্ধ দেহ উদ্ধার করা হয়।”

স্থানীয় অধিবাসীরা জানান, সাড়ে ১২টা নাগাদ তাঁরা একটা প্রচণ্ড জোর আওয়াজ শুনতে পান। তার পরেই আগুন লেগে যায়।

অগ্নি নির্বাপণ বিভাগের প্রাথমিক অনুসন্ধান থেকে জানা যায়, শর্ট সার্কিট (short circuit) থেকে আগুন লেগে থাকতে পারে। গোটা ঘটনাটি নিয়ে পুলিশ তদন্ত করছে।

বাড়িতে পাঁচ জন থাকতেন। বাড়ির অন্য দুই আগুনের পরে বেরিয়ে আসতে সক্ষম হন। আর ঘটনাটার সময় বাড়ির পঞ্চম বাসিন্দা বাড়ির বাইরে ছিলেন বলে জানা যায়।

Continue Reading
Advertisement
রাজ্য56 mins ago

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে কনটেনমেন্ট জোনগুলিতে কড়া লকডাউন

কেনাকাটা2 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

দেশ2 hours ago

নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমাল সিবিএসই

দেশ2 hours ago

বাতিল বিমান টিকিটের ‘সম্পূর্ণ টাকা’ কেন ফেরানো হবে না, কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

দেশ2 hours ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

শিল্প-বাণিজ্য3 hours ago

হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিংয়ে ১০ লক্ষ ব্যবহারকারী সংগ্রহ করল আইসিআইসিআই ব্যাঙ্ক

দেশ3 hours ago

এ বার কোভিডকে জয় করলেন ৯৬ বছরের বৃদ্ধা

বিদেশ3 hours ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

কেনাকাটা

কেনাকাটা2 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা1 day ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা2 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা7 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে