শুক্রবার রাত ১০:৪৪ থেকে চন্দ্রগ্রহণ শুরু। ছবি: রয়টার্স

কলকাতা : কুসংস্কারের কালোছায়া একাংশের মনে ঢেকে রাখলেও, শহর কলকাতার অনেকেই মুখিয়ে আছেন আকাশমুখী হয়ে খালি চোখে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখতে। তবে সেই আশা কতটা পূরণ হবে তা নিয়ে সংশয়ের চিহ্ন এঁকে দিয়েছে মেঘলা আকাশ।

সকাল থেকে বৃষ্টির আনাগোনা না থাকলেও বিকেলে ঝেপে বৃষ্টি নেমেছে শহরের বিভিন্ন জায়গায়। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই রাতের আকাশ মুখ ভার করে থাকলে সাধ মিটবে না দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখার।

প্রায় চার ঘণ্টা ধরে চলবে এই চন্দ্রগ্রহণ। রাত ১০টা ৪৪ মিনিট থেকে শুরু হবে এই চন্দ্রগ্রহণ। রাত একটা নাগাদ পৃথিবীর কালো ছায়া চাঁদকে পুরোপুরি ঢেকে ফেলবে । রাত ২টো ৪৩মিনিট পর্যন্ত চলবে এই চন্দ্রগ্রহণ। এরপর ধীরে ধীরে পৃথিবীর ছায়া চাঁদের উপর থেকে সরে যাবে। রাত ৩টে ৪৯মিনিটে চাঁদের উপর থেকে সরে যাবে পৃথিবীর ছায়া। চন্দ্রগ্রহণ চলাকালীন চাঁদের রং কিছুটা রক্তাভ হয়ে যাবে।

আরও পড়ুন : চন্দ্রগ্রহণ চলাকালীন না-খাওয়ার কুসংস্কার দূর করতে প্রচারে ভারতের জ্যোতির্বিজ্ঞানীরা

এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া ইউরোপ ও দক্ষিণ আমেরিকার বিটার অংশে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। দেখা যাবে না উত্তর-পূর্ব রাশিয়ার বিস্তীর্ণ অংশে, আমেরিকা, কানাডা ও মেক্সিকো থেকে।

তাই কুসংস্কার ভুলে আজ রাতে একটু আকাশমুখী হোন না। যদি মেঘ না থাকে আকাশে, তবে উপভোগ করুন পৃথিবীর ছায়ায় ঢাকা রক্তাভ চাঁদে অপূর্ব দৃশ্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here