Bank ATM

কলকাতা: কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে এটিএম প্রতারণার সংখ্যা ছাড়িয়েছে ৩৫০। সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলি এ ব্যাপারে উদ্যোগ নিলেও এ বার শক্ত হাতে এর মোকাবিলা করার পদক্ষেপ নিতে চলেছে রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতর।

শনিবার রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী সাধন পাণ্ডে সংবাদ মাধ্যমের কাছে জানান, এটিএম-এর নিরাপত্তা সুনিশ্চিত করার দিকে আরও বেশি করে মনোযোগী হতে হবে। প্রত্যেক এটিএম-এ যাতে নিরপত্তাকর্মী থাকে সে দিকে নজর রাখতে হবে।নিরাপত্তীরক্ষীহীন এটিএম-এ সহজেই চুরির প্রক্রিয়া চালাতে পারে দুষ্কৃতীরা। ব্যাঙ্কগুলি প্রয়োজনে নিরাপত্তারক্ষী নিয়োগের ব্যাপারে পুলিশের পরামর্শ নিতে পারে। মূলত নিরাপত্তারক্ষীবিহীন এটিএম থেকে জালিয়াতির ঘটনা বেশি।

আগামী সোমবার ব্যাঙ্ককর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন মন্ত্রী। সেখানে আলোচনায় উঠে আসবে কী ভাবে এটিএমগুলির নিরাপত্তা ব্যবস্থাকে আরও আঁটোসাঁটো করা যায়। পাশাপাশি অ্যাকাউন্টে গচ্ছিত অর্থ নিরাপদ রাখতে যে ধরনের সতর্কতা অবলম্বন করা দরকার, সে সব নিয়েও গ্রাহকদের সচেতন করার সক্রিয় উদ্যোগ নিতে চলেছে দফতর।

পড়তে পারেন: চোখ-নাক-মুখে জোরালো আঠা লাগিয়ে স্ত্রীকে হত্যা! স্বামীর নৃশংসতা দেখে শিউরে উঠবেন

উল্লেখ্য, গত কয়েক দিনে এটিএম প্রতারণার খবর পাওয়া মাত্রই তদন্তে নেমে পড়ে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই প্রতারণায় যুক্ত দুই রুমানিয়ান নাগরিককে দিল্লি থেকে গ্রেফতার করেছে পুলিশ। অন্য দিকে চুরি যাওয়া টাকা গ্রাহকের হাতে তুলে দিয়েছে সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলিও। তবে আগামীতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, সে বিষয়টিকেই সুনিশ্চিত করতে চাইছে রাজ্য প্রশাসন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন