sadhan pandey
ব্যাঙ্ককর্তাদের সঙ্গে বৈঠকে মন্ত্রী

কলকাতা: একের পর এক এটিএম প্রতারণার ঘটনা বাড়তে থাকায় ব্যাঙ্কগুলির কর্তাদের সঙ্গে বিশেষ বৈঠকে বসলেন রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী সাধন পাণ্ডে। তিনি ওই বৈঠকে ব্যাঙ্ককর্তাদের উদ্দেশে বলেন,  প্রত্যেক এটিএমগুলিতে ২৪ ঘণ্টার জন্য নিরাপত্তারক্ষী রাখতেই হবে। ১৫ দিনের মধ্যে না রাখা হলে ব্যাঙ্কগুলিকে জরিমানা করা হবে। সাধারণ মানুষের স্বার্থের কথা ভেবে রাজ্য সরকারের তরফে এমন নির্দেশ মেনে চলে আহ্বান জানান তিনি।

সোমবার ব্যাঙ্ককর্তাদের সঙ্গে একটি বৈঠকে সাধনবাবু বলেন, ‘যে এটিএমগুলি আউটসোর্সিং করা হয়েছে, সেখানে নিরাপত্তারক্ষী রাখতেই হবে। সময়-সুযোগ মতো আমি নিজে এটিএমগুলি ঘুরে দেখব। যে সব এটিএম-এ নিরাপত্তারক্ষী থাকবে না, সেখানে সংশ্লিষ্ট ব্যাঙ্ককে জরিমানা করা হবে।’

এটিএম প্রতারণা রুখতে সক্রিয় রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতর, বৈঠক সোমবার

যদিও ওয়াকিবহাল মহল এ বিষয়ে সন্দিহান। কারণ, কেন্দ্রীয় কোনো আইনে ব্যাঙ্কের এটিএম-এ নিরপত্তারক্ষী নিয়োগ করা বাধ্যতা মূলক করা হয়নি। বিভিন্ন নিরাপত্তারক্ষী সংগঠনের তরফে এ ব্যাপারে বিভিন্ন মহলে দাবি জানিয়েও বিশেষ কোনো সুরাহা হয়নি। সেই জায়গায় দাঁড়িয়ে রাজ্যে সরকার এ ব্যাপারে ঠিক কী ধরনের পদক্ষেপ নিতে পারে, সেটাই দেখার।

তবে রাজ্য সরকারের তরফে পুলিশের মাধ্য়মে যে প্রতারিতদের সমস্ত সহযোগিতা করা হবে, সে বিষয়ে আশ্বস্ত করেন সাধনবাবু। তিনি বলেন, প্রয়োজনে পুলিশও এটিএমগুলিতে টহল দেবে। রাতবিরেতে যদি কেউ কোনো রকমের এটিএম-অনিয়মের শিকার হন বা কোনো অনিয়ম দেখতে পান, তা হলে পুলিশকে জানানো হলে তারা তৎক্ষণাৎ সে বিষয়ে পর্যাপ্ত ব্যবস্থা নেবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন