Connect with us

কলকাতা

কোভ্যাকসিনের ট্রায়াল শুরু কলকাতায়, উদ্বোধনে রাজ্যপাল জগদীপ ধানখড়

অনুষ্ঠানে রাজ্য সরকারের স্বাস্থ্যনীতির সমালোচনা করেন রাজ্যপাল।

Published

on

নাইসেড-এ জগদীপ ধানখড়

কলকাতা: বেলেঘাটা ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এনটেরিক ডিজিসেস বা নাইসেডে (NICED)-এ শুরু হল কোভিড-টিকা কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল। বুধবার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিলেন সস্ত্রীক রাজ্যপাল জগদীপ ধানখড় (Jagdeep Dhankhar)।

ইতিমধ্যেই হায়দরাবাদ থেকে কলকাতায় এসে পৌঁছেছে ভারত বায়োটেকের তৈরি সম্ভাব্য কোভিড-টিকা ‘কোভ্যাকসিন’। নাইসেড-এ এই ভ্য়াকসিনের তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল হচ্ছে। এ দিন আনুষ্ঠানিক ভাবে ট্রায়াল শুরু হলেও গতকালই নাইসেড-এ একজনকে টিকা দেওয়া হয়। প্রথম টিকা পেয়েছেন বিপ্লব যশ নামে এক ব্যক্তি। বুধবার বিকেলে টিকা নেওয়ার কথা রয়েছে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের।

Loading videos...

জানা গিয়েছে, উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা এবং স্বাস্থ্যশিক্ষা অধিকর্তাকে। তবে রাজ্যপালের অনুষ্ঠানের সময় রাজ্যের স্বাস্থ্য দফতরের কোনো প্রতিনিধি নাইসেড-এ ছিলেন বলে জানা গিয়েছে। অনুষ্ঠানে রাজ্য সরকারের স্বাস্থ্যনীতির সমালোচনা করেন রাজ্যপাল।

নাইসেডের অধিকর্ত্রী শান্তা দত্ত ইতিমধ্যেই জানিয়েছেন, নাইসেডে এক হাজার জনের উপর এই ট্রায়াল চলবে। একটি দলকে দেওয়া হবে ভ্যাকসিনের ডোজ, অন্য দলটিকে টিকার পরিবর্তে দেওয়া হবে অন্য কিছু। দু’টি দলের উপরেই পর্যবেক্ষণ চলবে। সেখান থেকেই খতিয়ে দেখা হবে ফলাফলগুলি।

ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে তৃতীয় পর্যায়ের এই ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের নামের তালিকা। প্রত্যেকের বয়সই ১৮ বছরের বেশি। তাঁদের বাড়ি নাইসেড থেকে ১০ কিমির মধ্যে। প্রত্যেককে ভ্যাকসিনের দু’টি ডোজ দেওয়ার পাশাপাশি তাঁদের উপর পর্যবেক্ষণ চালাবেন চিকিৎসকেরা।

প্রসঙ্গত, ভারত বায়োটেকের তৈরি কোভিড-১৯ (Covid-19) টিকা কোভ্যাক্সিনের (Covaxin) গুরুত্বপূর্ণ তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে দেশ জুড়ে। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-এর (ICMR) সহযোগিতায় এই টিকা তৈরি করছে ভারত বায়োটেক (Bharat Biotech)। সারা দেশে মোট ২৫ হাজার ৮০০ জনকে এই টিকা দেওয়া হবে।

আরও পড়তে পারেন: প্রস্তুত ফাইজারের করোনা ভ্যাকসিন, ব্যবহারের অনুমতি ব্রিটেনের

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

কলকাতা

মোদীর ব্রিগেডের দিন কলকাতাকে ‘মমতাময়’ করতে ওয়ার্ড-প্রশাসকদের বিশেষ নির্দেশ তৃণমূলের

রাজনৈতিক মহলের মতে এই বৈঠকে ভোটের আগে এ ভাবেই দলীয় কাউন্সিলর ও বিধায়কদের পুরোদমে সক্রিয় করল তৃণমূল।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: আগামী রবিবার বিজেপির ডাকে ব্রিগেড সমাবেশ। এই সমাবেশে বক্তা খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু ওই দিনই কলকাতা শহর হয়ে উঠবে ‘মমতাময়।’ অর্থাৎ, গোটা শহর সেজে থাকবে মমতা বন্দ্যোপাধ্যায়ের পোস্টার, ব্যানারে। থাকবে তৃণমূলের পতাকাও। শহরের বিভিন্ন ওয়ার্ড-প্রশাসকদের এই মর্মেই নির্দেশ দিল তৃণমূল নেতৃত্ব।

বৃহস্পতিবার তৃণমূলের বৈঠকে হাজির ছিলেন পার্থ চট্টোপাধ্যায়, সুব্রত বক্সি, অভিষেক বন্দ্যোপাধ্যায় ও প্রশান্ত কিশোর। বৈঠকে ডাক পেয়েছিলেন উত্তর কলকাতার সুদীপ বন্দ্যোপাধ্যায়। বৈঠকে ছিলেন শহরের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা। ২০২০-তে নির্ধারিত সূচি মেনে কলকাতা পুরসভার ভোট না হওয়ায় ওই কাউন্সিলররা এখন প্রশাসক হয়েছে। যে ওয়ার্ডের ক্ষমতায় তৃণমূল নেই, সেখানকার ব্লক সভাপতিকে হাজির থাকতে বলা হয়েছিল। 

Loading videos...

এ দিন বেলা সাড়ে ১১টা থেকে ২টো পর্যন্ত চলে বৈঠক। বৈঠক শেষে তৃণমূলের প্রাক্তন কাউন্সিলররা হাতে দলের পতাকার বান্ডিল ও ব্যানার নিয়ে বেরোন। জানান, ১০০০ পতাকা দেওয়া হয়েছে প্রত্যেক প্রাক্তন কাউন্সিলরকে।

বৈঠকে অংশগ্রহণকারী প্রাক্তন কাউন্সিলররা জানিয়েছেন, কলকাতায় মোদীর ব্রিগেড সমাবেশের আগে গোটা শহর দলের পতাকা ও ব্যানার দিয়ে সাজিয়ে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছে। সঙ্গে বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগ চালিয়ে যেতে বলা হয়েছে তাঁদের। জনগণের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে নির্দেশ দিয়েছে নেতৃত্ব।

রাজনৈতিক মহলের মতে এই বৈঠকে ভোটের আগে এ ভাবেই দলীয় কাউন্সিলর ও বিধায়কদের পুরোদমে সক্রিয় করল তৃণমূল।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

তৃণমূলে যোগ দিলেন সংগীতশিল্পী অদিতি মুন্সি-সহ আরও অনেকেই 

Continue Reading

কলকাতা

কোকেন কাণ্ডে রাকেশ সিংহ ঘনিষ্ঠ আরও একজন গ্রেফতার

গত ১৯ ফেব্রুয়ারি পামেলা গোস্বামীকে গ্রেফতার করা হয়।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোকেন কাণ্ডে ধৃত আরও একজন। রবিবার রাতে রাকেশ সিংহ ঘনিষ্ঠ সূরজকুমার শাহকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। কোকেন পাচার কাণ্ডের অন্যতম অভিযুক্ত অমৃত সিংকে সে পালাতে সাহায্য করেছিল বলে অভিযোগ। একটি স্কুটিও বাজেয়াপ্ত করা হয়েছে। সোমবার সূরজকে আলিপুর আদালতে পেশ করা হবে।

মাদক পাচার কাণ্ডে ধৃত বিজেপি নেত্রী পামেলা গোস্বামীর অভিযোগ, রাকেশ সিং তাঁর ফাঁসাতে চাইছেন। সেই উদ্দেশে রাকেশের নির্দেশে তাঁর গাড়িতে মাদক রেখেছিল অমৃত সিং। এর পর থেকে অমৃতের খোঁজে হন্যে কলকাতা পুলিশ।

Loading videos...

রবিবার রাতে ধৃত সূরজের বিরুদ্ধে অভিযোগ, রাকেশের নির্দেশে সে অমৃত সিংকে পালাতে সাহায্য করেছিল। পুলিশ সূত্রে খবর, রাকেশের নির্দেশে পোস্ট অফিসের কাছে স্কুটি নিয়ে অপেক্ষা করছিল সূরজ। সেই স্কুটিতে চেপেই ফেরার হয় হয় অমৃত।

আদি গঙ্গার পাশে অরফ্যানগঞ্জ রোড থেকে স্কুটিটিও বাজেয়াপ্ত করা হয়েছে। সূরজকে জেরা করলে অমৃতের হদিশ পাওয়া যাবে বলে মনে করছে কলকাতা পুলিশ। তা হলেই এই মাদক পাচার মামলার বহু জট খুলে যাবে বলে ধারণা পুলিশের।

উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি পামেলা গোস্বামীকে (Pamela Goswami) গ্রেফতার করা হয়। তাঁর কাছ থেকে উদ্ধার হয় কোকেন। আদালতে তোলার সময় বিজেপি নেতা রাকেশ সিংহের (Rakesh Singh) বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তোলেন তিনি। পরবর্তী কালে গ্রেফতার করা হয় রাকেশকেও।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

৭২ ঘণ্টার মধ্যে দ্বিতীয় বার, রান্নার গ্যাসের দামে ফের পঁচিশ টাকা বৃদ্ধি

Continue Reading

কলকাতা

মোদীর আগেই কলকাতায় অমিত শাহ, ভবানীপুরে রোড শো হতে পারে

নবান্ন দখলে উঠে পড়ে লেগেছে বিজেপি।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বিজেপির ব্রিগেডে যোগ দিতে কলকাতায় ৭ মার্চ আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তার আগেই দু’দিনের কলকাতা সফরে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই সফরে রোড শো’র পাশাপাশি জনসভাতেও যোগ দিতে পারেন তিনি।

এখনও পর্যন্ত বিজেপি সূত্রে যা জানা গিয়েছে, অমিত আসবেন মঙ্গলবার। সে দিন কলকাতা জোনের ‘পরিবর্তন যাত্রা’র সমাপ্তি কর্মসূচি হবে উত্তর কলকাতায়। সেখানে একটি জনসভা করবেন অমিত। দক্ষিণ ২৪ পরগনার নামখানা থেকে ওই যাত্রার সূচনা করেন তিনিই।

Loading videos...

পরের দিন বুধবার দক্ষিণ কলকাতায় রোড-শো এবং সমাবেশ করতে পারেন অমিত। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, দক্ষিণে অমিতের সভা হবে হাজরা মোড়ে। তার আগে ভবানীপুরে হবে রোড-শো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়র বিধানসভা কেন্দ্র ভবানীপুরে অমিতের রোড শো’র আয়োজন একটা বিশেষ তাৎপর্য এনে দিচ্ছে।

তবে শুক্রবার থেকে রাজ্যে আদর্শ নির্বাচনী আচরণবিধি চালু হয়ে গিয়েছে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কমিশন জানিয়েছে এ বার রোড শো’র ক্ষেত্রে সর্বাধিক পাঁচটি গাড়ি ব্যবহার করা যাবে।

এ দিকে নবান্ন দখলের লড়াইয়ের জন্য হিন্দুত্বের ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ যোগী আদিত্যনাথও আসতে পারেন রাজ্যে। ২ মার্চ মালদার গাজোলে সভা করার কথা তাঁর। অন্যদিকে, ৭ মার্চের ব্রিগেড সমাবেশের পর মোদীকে দিয়ে উত্তরবঙ্গেও সভা করাতে চাইছে বিজেপি।

পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট, কলকাতায় ভোট ২৬ ও ২৯ এপ্রিল

Continue Reading
Advertisement
Advertisement
শিল্প-বাণিজ্য34 mins ago

বড়ো খবর! পরবর্তী বৈঠকেই পেট্রোল, ডিজেলকে জিএসটির আওতায় আনার প্রস্তাব দিতে পারে কেন্দ্র

Covid situation kolkata
রাজ্য40 mins ago

কলকাতার ছবি বিশেষ না বদলালেও রাজ্যে নতুন সংক্রমণ আড়াইশো ছাড়াল

রাজ্য2 hours ago

জল্পনার অবসান! নরেন্দ্র মোদীর ব্রিগেড সমাবেশে বিজেপিতে যোগ দিচ্ছেন মিঠুন চক্রবর্তী?

বীরভূম3 hours ago

টিকিট মেলেনি, কান্নায় ভেঙে পড়লেন তৃণমূল বিধায়ক

রাজ্য4 hours ago

বিধান পরিষদ গঠন করে প্রবীণদের স্থান দেওয়া হবে, প্রার্থী তালিকা ঘোষণা করে বললেন মমতা

রাজ্য4 hours ago

বাম-কংগ্রেস-আইএসএফ জোটের প্রার্থী তালিকা ঘোষণা

ক্রিকেট4 hours ago

শতরানের খরা কাটিয়ে ‘সুন্দর’ ইনিংস ঋষভের, চালকের আসনে ভারত

দেশ4 hours ago

করোনা টিকার শংসাপত্রে মোদীর ছবি, স্বাস্থ্যমন্ত্রকের জবাব তলব কমিশনের

রাজ্য7 hours ago

পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ করল তৃণমূল

শিক্ষা ও কেরিয়ার2 days ago

কেন্দ্রের নতুন শিক্ষানীতির আওতায় মাদ্রাসায় পড়ানো হবে গীতা, রামায়ণ, বেদ-সহ অন্যান্য বিষয়

High Court and Teacher
শিক্ষা ও কেরিয়ার2 days ago

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড়, ফের কলকাতা হাইকোর্টে রাজ্য

দেশ2 days ago

স্বামীর ‘দাসী’ নন স্ত্রী, এক সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না, বলল সুপ্রিম কোর্ট

বিনোদন2 days ago

রাজনীতিতে অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, যোগ দিলেন তৃণমূলে

শিক্ষা ও কেরিয়ার2 days ago

বেড়েছে নিয়োগের হদিশ দেওয়া সংস্থার সংখ্যা, বেশি সুযোগ আর্থিক এবং তথ্যপ্রযুক্তিতে

গাড়ি ও বাইক13 hours ago

আরটিও অফিসে আর যেতে হবে না! চালু হল আধার ভিত্তিক যোগাযোগহীন পরিষেবা

রাজ্য2 days ago

অরুণাচলের তুষারপাত প্রভাব ফেলল দক্ষিণবঙ্গের আবহাওয়ায়, বৃহস্পতিবার পারদ নামতে পারে কুড়ির নীচে

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে