কলকাতা: মঙ্গলবার রাত বারোটায় বাতাসের মান সংক্রান্ত সূচক (একিউআই) ছিল ৬০০। ২৪ ঘণ্টা পরে সেটা বেড়ে হয়ে গেল ৭৪৫। ঠিক একই সময় দিল্লির একিউআই ছিল ৪৪৫। সব মিলিয়ে দূষণের নিরিখে সর্বকালীন রেকর্ড করে ফেলল কলকাতা।

কালীপুজোর দিন তাও ভালোয় ভালোয় কেটেছিল। রাত বারোটার পর থেকে দূষণের মাত্রা কমতে শুরু করার পরে বুধবার সকালের বৃষ্টি দূষণ অনেকটাই কমিয়ে দেয়। কিন্তু বুধবার সন্ধে থেকেই ফের দাপট শুরু আতসবাজির। এ দিন শব্দবাজির দাপট অনেকটাই বেশি ছিল। সুপ্রিম কোর্ট যতই নির্দেশ দিক, মানুষের মধ্যে সচেতনতা যে আদৌ তৈরি হয়নি সেটা বুধবার রাতের কলকাতাই বুঝিয়ে দিল।

কলকাতা পুলিশের অভিজ্ঞতা বলে, গত কয়েক বছরে কালীপুজোর রাতের থেকেও দীপাবলির রাতে আতসবাজির তাণ্ডব অনেক বেশি থাকে। সেই কথাই সত্যি প্রমাণিত হল।

বুধবার রাত দশটায় একিউআই ছিল ৩৪০। ২৪ ঘণ্টার আগের থেকে ৪০ বেশি। রাত ১১টায় সেটা বেড়ে হয় ৬৪৮। তার এক ঘণ্টা পরে দূষণের মাত্রা ছোঁয়ে ৭৪৫। একই সময়ে দিল্লির থেকে ৩০০ পয়েন্ট বেশি ছিল একিউআই।

একিউআই ২০০-এর মধ্যে থাকলে সেটা স্বাভাবিক বলে হয়। তার পর থেকে একটু একটু বাড়লেই স্বাস্থ্যের পক্ষে খুব খারাপ হতে শুরু করে। সেখানে ৭৪৫ মানে স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত বিপজ্জনক।

তবে রাত যত গভীর হয়েছে, দূষণের মাত্রা একটু একটু করে কমেছে ঠিকই, কিন্তু এখনও স্বাভাবিকের মাত্রায় নামেনি। বৃহস্পতিবার সকাল ৬’টায় একিউআই ছিল ৩০৯।

এই মুহূর্তে কলকাতার বায়ুমণ্ডলে উত্তুরে হাওয়া ঢুকতে শুরু করে দিয়েছে। কিন্তু যতক্ষণ না পুরোদমে হাওয়া দেওয়া শুরু হবে, এই পরিস্থিতি থেকে মুক্তি পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন