British Airways

খবরঅনলাইন ডেস্ক: আর মাত্র চার দিনের অপেক্ষা। তার পরেই আকাশপথে লন্ডনের সঙ্গে জুড়তে চলেছে কলকাতা। দীর্ঘ এগারো বছর পর ফের সরাসরি বিমান চলবে কলকাতা আর লন্ডনের মধ্যে। এয়ার ইন্ডিয়া এই পরিষেবা শুরু করছে।

বন্দে ভারত মিশনের আওতায় আপাতত সপ্তাহে দু’ দিন

সূত্রের খবর, আপাতত সপ্তাহে দু’ দিন চলবে কলকাতা-লন্ডন উড়ান। লন্ডন থেকে বুধবার এবং শনিবার উড়ান আসবে কলকাতায় আর এখান থেকে বৃহস্পতিবার আর রবিবার উড়ান যাবে লন্ডনে। ১৬ সেপ্টেম্বর থেকে এই পরিষেবা চালু হবে।

এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, ২৪ অক্টোবর পর্যন্ত বন্দে ভারত প্রকল্পে এই উড়ান চলার কথা হয়েছে। সাধারণ আন্তর্জাতিক যাত্রী-উড়ান চালু না হওয়া পর্যন্ত, বন্দে ভারতের উড়ানেই যাত্রীরা যাতায়াত করবেন। সাধারণ যাত্রী-উড়ান একবার চালু হয়ে গেলে, বন্দে ভারত উড়ান পরিষেবা বন্ধ হয়ে যাবে।

বন্দে ভারত প্রকল্পের উড়ান বন্ধ হয়ে যাওয়ার পরেও কলকাতা-লন্ডন সরাসরি বিমান পরিষেবা চালু থাকার সম্ভাবনা রয়েছে।

‘এয়ার বাবল’ চুক্তি

দমদম বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, বন্দে ভারত প্রকল্পে ভারত-ব্রিটেন ‘এয়ার বাবল’ চুক্তির ফলে এই ফ্লাইট চালু হচ্ছে।

কোভিড সংকটের মধ্যে আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু রাখতে পৃথক দ্বিপক্ষীয় চুক্তিই হল বায়ু-বুদ্বুদ ব্যবস্থা বা ‘এয়ার বাব্‌ল অ্যারেঞ্জমেন্ট’। অস্ট্রেলিয়া, জাপান, সিঙ্গাপুর-সহ ১৩টি দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে ভারত।

কোভিড নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক উড়ান বন্ধ থাকলেও দ্বিপাক্ষিক এই বায়ু-বুদ্বুদ চুক্তি (Bilateral Air Bubble Pact)-এর আওতায় উভয় দেশের বিমান সংস্থাগুলি নির্দিষ্ট বিধিনিষেধের মধ্যে আন্তর্জাতিক ফ্লাইট চালাতে পারে।

গত জুলাই মাস থেকে এ পর্যন্ত আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, সংযুক্ত আরব আমিরশাহি, কাতার ও মলদ্বীপের সঙ্গে দ্বিপক্ষীয় বায়ু-বুদ্বুদ চুক্তি সম্পন্ন হয়েছে।

এক সময়ে ব্রিটিশ এয়ারওয়েজের প্লেন চলেছে

কলকাতা থেকে এক সময়ে লন্ডনের নিয়মিত সরাসরি উড়ান ছিল। এয়ার ইন্ডিয়া ছাড়া ব্রিটিশ এয়ারওয়েজও (British Airways) সেই উড়ান চালাত। কিন্তু লোকসানের কারণে ১১ বছর আগে বন্ধ হয়ে গিয়েছিল এই উড়ান পরিষেবা।

২০০৯ সালে ব্রিটিশ এয়ারওয়েজ কলকাতা-লন্ডন সরাসরি পরিষেবা বন্ধ করে। তার আগেই বন্ধ হয়ে যায় এয়ার ইন্ডিয়ার পরিষেবা। সেই উড়ান ফেরত আসায় শিল্প মানচিত্রের দিক থেকে লাভবান হবে কলকাতা। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

দেশে নতুন আক্রান্ত ৯৭ হাজার, তবে এই প্রথম একদিনে সুস্থ ৮০ হাজারের বেশি, কমল মৃত্যুহারও

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন