জানুয়ারিতে হচ্ছে না কলকাতা বইমেলা

0

কলকাতা: পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী জানুয়ারিতে হচ্ছে না ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। করোনাভাইরাস অতিমারির জেরে বইমেলা অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করল আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড।

রবিবার গিল্ডের তরফে ত্রিদিব চট্টোপাধ্যায় জানান,করোনা পরিস্থিতিতে কিছু সময়ের জন্য তাঁরা বইমেলা পিছিয়ে দিতে বাধ্য হয়েছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে বইমেলার পরিবর্তিত দিনক্ষণ ঘোষণা করা হবে।

Loading videos...

কী কারণে স্থগিত

একটি বিবৃতিতে তিনি বলেন, “ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন, জেনিভা প্রকাশিত বইমেলা ক্যালেন্ডার অনুযায়ী, ‘৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১’ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এ বারের থিম কান্ট্রি বাংলাদেশ। বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছিল, আগামী বইমেলায় শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশ রাষ্ট্রের স্বাধীনতার পঞ্চাশ বছর উদ্‌যাপন করার”।

বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে তিনি বলেন, “আমরা সকলে এটাও জানি যে, কোভিড-১৯-এর প্রকোপে পৃথিবী জুড়ে অতিমারির কারণে গত মার্চ ২০২০ থেকে এখনও পর্যন্ত আন্তর্জাতিক উড়ানের ওপর বিধিনিষেধ জারি রয়েছে, রাজ্যের স্কুল-কলেজ বন্ধ এবং ইতিমধ্যেই অনেক ইউরোপীয় দেশ দ্বিতীয় দফার কঠোর লকডাউন ঘোষণা করেছে। আন্তর্জাতিক বইমেলার আয়োজক হিসেবে আমরা খবর পেয়েছি, লন্ডন, আমেরিকা, প্যারিসের আন্তর্জাতিক বইমেলাগুলিও নির্ধারিত তারিখ থেকে পিছিয়ে দেওয়া হয়েছে”।

তা হলে কবে হবে বইমেলা

বইমেলার আয়োজন নিয়ে গিল্ড অত্যন্ত আশাবাদী বলে জানিয়ে তিনি বলেন, “আমাদের দেশের গর্ব ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ আমরা আয়োজন করে উঠতে সক্ষম হব। কিন্তু বর্তমান অস্বাভাবিক পরিস্থিতির কারণে আমরা আপাতত বইমেলা পিছিয়ে দিতে বাধ্য হচ্ছি। আমরা আশ্বস্ত করছি, যে মুহূর্তে পরিস্থিতি অনুকূল হবে, আমরা ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের সম্মতি নিয়ে আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১-এর পরিবর্তিত তারিখ ঘোষণা করব”।

আরও পড়তে পারেন: গাড়ির কাগজপত্র পুনর্নবীকরণের মেয়াদ বাড়াল কেন্দ্র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন