দু’ বছর পর ফের রেড রোডে ঈদের জমায়েত, খুলে গেল মসজিদের দরজা

0
বৃষ্টিভেজা ঈদ। ছবি: রাজীব বসু।

কলকাতা: বৃষ্টি মাথায় নিয়েই ঈদের সকালে রেড রোডে জমায়েত সুসম্পন্ন হল। জমায়েতে উপস্থিত থেকে শান্তি ও সম্প্রীতির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাঠ করলেন উর্দু শায়রিও। দু’ বছর পর স্বাভাবিক চেহারায় ফিরে এল খুশির ঈদ। এ দিন সব মসজিদের দরজা সাধারণের জন্য খুলে দেওয়া হয়।    

করোনা পরিস্থিতির দরুন গত দু’ বছর ঈদ সীমিত মাত্রায় নিজ নিজ পরিবারের মধ্যেই উদযাপিত হয়েছে। সরকারি বিধিনিষেধ মেনে ২০২০-এর পর থেকে প্রকাশ্যে কোনো ঈদের জমায়েত হয়নি। মসজিদের দরজাও ছিল বন্ধ।

মঙ্গলবার রেড রোডে। ছবি:রাজীব বসু।

কলকাতায় ঈদের সব চেয়ে বড়ো জমায়েতটি হয় রেড রোডে। দু’ বছর বন্ধ থাকায় এ বারের জমায়েত বেশ বড়ো আকারেই হল। যথারীতি ওই জমায়েতে সকাল সাড়ে ৮টায় নমাজ পাঠ শুরু হয়।

এই জমায়েতের আয়োজন করে ক্যালকাটা খিলাফত কমিটি। এ বারের জমায়েতের বেশি সংখ্যায় মানুষ আসতে পারেন ভেবে সব রকম ব্যবস্থা করা হয় বলে কমিটির তরফে জানানো হয়েছে।

খুশির ঈদ। ছবি:রাজীব বসু।

কমিটির সম্পাদক নাসির আহমেদ জানিয়েছেন, ঈদের জমায়েত সুষ্ঠু ভাবে সম্পন্ন করার জন্য তাঁরা পুলিশ, কলকাতা কর্পোরেশন এবং এর সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য এজেন্সির সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। যাঁরা ওখানে প্রার্থনা করতে এসেছেন, তাঁদের গাইড করার জন্য যথোপযুক্ত ব্যবস্থা করা হয়েছে।

২০২০ এবং ২০২১-এর ঈদে সারা শহর জুড়ে মসজিদগুলি বন্ধ রাখা হয়েছিল। নিজ নিজ বাড়িতে থেকেই ঈদের প্রার্থনা করার জন্য ধর্মগুরুরা সাধারণ মানুষকে অনুরোধ করেছিলেন। দু’ বছর পর এ বার যাতে মসজিদের ভিতরে সাধারণ মানুষ প্রার্থনা করতে পারেন তার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে বলে নাখোদা মসজিদের ট্রাস্টি নাসির ইব্রাহিম জানান। সকাল সোয়া ৬টা থেকেই নাখোদা মসজিদে প্রার্থনা শুরু হয়ে যায়।

আরও পড়তে পারেন

প্রেম, ভালোবাসা, মিলন, ঐক্য, সংহতির উৎসব ঈদ

জার্মানিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পেশ করলেন নতুন ভারতের ছবি

আশার আলো আরও প্রসারিত, এক ধাক্কায় ফের নিম্নমুখী দেশের কোভিড-গ্রাফ

তিন দিনের রাজ্য সফর, গোষ্ঠীদ্বন্দ্বে দীর্ণ বঙ্গ বিজেপির হাল ফেরাতে কী ‘টোটকা’ অমিত শাহের

২০৩৬ পর্যন্ত মুখ্যমন্ত্রী থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়, তার পর? পূর্বাভাস কুণাল ঘোষের

টানা ঝড়বৃষ্টির জের, দক্ষিণবঙ্গে গড় সর্বোচ্চ তাপমাত্রা এখন পঁয়ত্রিশের নীচে

রান্নার তেলের দাম নিয়ে চলছে তুমুল টানাপোড়েন, আদতে কি পরিস্থিতি এতটাই ভয়ানক?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন