nimh

স্মিতা দাস, কলকাতা: মানসিক প্রতিবন্ধীদের সমাজে সম্মানের সঙ্গে বেঁচে থাকার পথ বাতলাতে একটি জাতীয় স্তরের সম্মেলনের আয়োজন করা হয়েছিল ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইন্সটিটিউটের অডিটোরিয়ামে। সম্মেলনটি আয়োজন করেছিল ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টালি হ্যান্ডিক্যাপড (এনআইএমএইচ)। সোম ও মঙ্গল, দুই দিনব্যাপী এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোটা দেশের প্রায় ২০০ জন এমন মানুষ-সহ বহু বিশিষ্ট ব্যক্তি ও বিশেষজ্ঞ।

অনুষ্ঠানের প্রথম দিন যেমন ছিল বিষয়টি নিয়ে আলোচনা, সঙ্গে তেমনই ছিল মানসিক প্রতিবন্ধী শিশুদের নৃত্য পরিবেশনা। গণেশবন্দনা থেকে উচ্চাঙ্গ নৃত্য পরিবেশন, সবেতেই ছিল তাদের পারদর্শিতার প্রকাশ।

অনুষ্ঠানের মূল পর্বে ছিল মানসিক প্রতিবন্ধীদের নিয়ে স্বনির্ভরতার বিষয়টি নিয়ে আলোচনা। পরের ওপর নির্ভরশীলতা ত্যাগ করে কী ভাবে একা নিজের ক্ষমতায় সমাজে জায়গা করে নিতে পারে এই মানসিক প্রতিবন্ধীরা সেই পথ প্রদর্শন।

আরও পড়ুন : বিমান থামাতে রানওয়ের ওপরে ছুটলেন মহিলা! দেখুন ভিডিও

সংস্থার কলকাতার দায়িত্বপ্রাপ্ত ডাঃ হেমন্ত কেশওয়াল বলেন, এই বিষয়ে এগিয়ে চলার জন্য প্রথম থেকেই সচেতনতা যেমন দরকার, তেমনই দরকার প্রতিরোধ করা আর সঙ্গে সঙ্গে ঠিক পথে এগিয়ে যাওয়ার নির্দিষ্ট দিশাও।

nimh

তিনি বলেন, অনেক অভিভাবকই প্রথম অবস্থায় সন্তানদের এই অপারগতাকে মেনে নিতে পারেন না। বিষয়টিকে এড়িয়ে যান। সমাজে এই ধরনের শিশুদের পিছিয়ে পড়ার ক্ষেত্রে এটি একটি বড়ো সমস্যা। অভিভাবকদের প্রথম থেকেই বিষয়টি নিয়ে মাথা ঘামানো উচিত। তাঁদের উচিত ভেঙে না পড়ে মোকাবিলা করা। শিশুদের মধ্যে একটা ইতিবাচক চিন্তার বিকাশ ঘটানো। তবেই তারা ভাবতে আর বিশ্বাস করতে শিখবে যে তারা অন্যদের থেকে আলাদা নয়। তারাও পারে। একই রকম তারাও। আর এই সবের জন্য দরকার তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে তোলা।

এই অনুষ্ঠানের পাশাপাশি ছিল এক প্রদর্শনীও। সেখানে এই শিশুদের হাতে তৈরি নানান ধরনের ঘর সাজানো ও রোজের প্রয়োজনীয় সামগ্রী বিক্রির ব্যবস্থাও করা হয়েছিল তাদের উৎসাহদানের জন্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here