ফেসবুকের সহায়তায় আত্মহত্যার চেষ্টা রুখে দিল কলকাতা পুলিশ

0
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: কসবা থানা এলাকার এক যুবক গত সোমবার মধ্যরাতে ফেসবুকে নিজের স্টেটাস আপডেট করেন। সেখান থেকেই জানা যায়, পিকনিক গার্ডেন এলাকায় আত্মহত্যা করতে চলেছেন ওই যুবক। ঘটনাটি নজরে আসা মাত্রই সাইবার সেলে ই-মেল করে জানান ফেসবুক কর্তৃপক্ষ। এর পর স্থানীয় থানার সঙ্গে যোগাযোগ করে এ যাত্রায় আত্মহত্যার চেষ্টা থেকে বিরত করা হয় ওই যুবককে।

ই-মেল মারফত ফেসবুক কর্তৃপক্ষ সাইবার সেলকে জানান, তাঁরা দেখতে পাচ্ছেন কলকাতা থেকে একজন ইউজার ফেসবুকে একটি স্টেটাস দিয়েছেন। সেখানে আত্মহত্যার করার কথা লিখেছেন তিনি। আর সেই ই-মেল পাওয়া মাত্রই আত্মহত্যা রুখতে তৎপর হয় পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, বেশ কয়েক দিন ধরেই ওই যুবক মানসিক অবসাদে ভুগছিলেন। যে কারণে এ দিন তিনি বাড়ি থেকে বেড়িয়ে পড়েন। পরিকল্পনা ছিল অবসাদ, সমস্যা থেকে মুক্তি পেতে মৃত্যুর পথ বেছে নেওয়া। কিন্তু তাঁর ফেসবুকের স্টেটাস থেকেই নড়েচড়ে বসেন কর্তৃপক্ষ। যুবকের মতিগতি বুঝতে পেরেই সাইবার সেলের সঙ্গে যোগাযোগ করেন তাঁরা। ফেসবুক ও পুলিশের যৌথ বাধার কাছে ভেস্তে গিয়েছে তাঁর পরিকল্পনা।

স্থানীয় থানার পুলিশকে নিয়ে যুবকের বাড়িতে যান আধিকারিকরা। তাঁদের সঙ্গে ছিলেন মনোবিদও। বেশ কিছুক্ষণ ধরেই ওই যুবকের সঙ্গে কথা বলে তাঁর আত্মহত্যা প্রবণতা সাময়িক ভাবে দূর করেন তাঁরা। জানা যায়, শারীরিক ভাবে সুস্থ থাকলেও ওই যুবকের চিকিৎসার প্রয়োজন রয়েছে বলে মনে করছেন মনোবিদরা।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here