সোমবার থেকে স্পেশাল ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে মেট্রো

0
মেট্রো। ফাইল ছবি

খবরঅনলাইন ডেস্ক: অফিসকাছারি খুললেও গণপরিবহণ চলছে না বলে বিস্তর সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ। গণপরিবহণ কবে চালু হবে, সেই নিয়ে এখনও কোনো ইঙ্গিত নেই রাজ্য সরকারের তরফে। এই পরিস্থিতিতে কিছুটা সুরাহা দিল মেট্রো। কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে সোমবার থেকে স্পেশাল ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। প্রতি পনেরো মিনিটে একটা করে ট্রেন চলবে।

সোমবার থেকে আপ-ডাউন মিলিয়ে দিনে ৪০টি করে মেট্রো চলবে। শুক্রবার লিখিত বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনই জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। তবে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরাই আপাতত ট্রেনে চাপতে পারবেন। রক্ষণাবেক্ষণ স্পেশাল হিসেবে ওই ট্রেনগুলিকে চালানো হবে।

Loading videos...

গত ১৬ জুন থেকে রাজ্যে কোভিড বিধিনিষেধে কিছুটা ছাড় দিয়েছে। তার আগে থেকে দিনে দু’টো করে ট্রেন চালালেও, বুধবার থেকে তা বাড়িয়ে সকাল-বিকেল মিলিয়ে দু’জোড়া করা হয়। স্বাস্থ্যকর্মী, ব্যাঙ্ককর্মী, সংবাদমাধ্যমের কর্মী, বিমা এবং পুলিশ কর্মীগদের মতো জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত সকলকে ট্রেনে চাপার অনুমতি দেওয়া হয়।

সেই ট্রেনের সংখ্যাই এ বার বাড়িয়ে দৈনিক ৪০টি করা হল, এর মধ্যে ২০টি চলবে আপ লাইনে, ডাউন লাইনেও চলবে ২০টি ট্রেন। দক্ষিণেশ্বর এবং কবি সুভাষের মধ্যে সকালে ৯টা থেকে সওয়া ১১টা এবং দুপুর ৩টে বেজে ৪৩ মিনিট থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ট্রেন চলবে। সোম থেকে শনি ১৫ মিনিট অন্তর অন্তর ট্রেন পাওয়া যাবে। তবে রবিবার মেট্রো পরিষেবা সম্পূর্ণ বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

আরও পড়তে পারেন : আরও ৬৬০টি ট্রেনের অনুমোদন রেলের

কারা চাপতে পারবেন মেট্রোয়

মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে স্বাস্থ্য, পশুস্বাস্থ্য, আইন-শৃঙ্খলা, আদালত, সরকারি-বেসরকারি হোম, ব্যাঙ্ক, সংশোধনাগার, বিদ্যুৎ, পানীয় জল, টেলিকম, ইন্টারনেট, দমকল, বিপর্যয় মোকাবিলা, সামাজিক সুরক্ষা, সাফাই, খাদ্য ও পানীয়, বিমা, সংবাদমাধ্যম এবং শেষকৃত্য পরিষেবার সঙ্গে যুক্ত সমস্ত কর্মীরা ট্রেনে চাপতে পারবেন।

তবে নির্দিষ্ট পরিচয়পত্র দেখাতে না পারলে কেউই মেট্রোয় উঠতে পারবেন না। টোকেন নয়, স্মার্টকার্ড ব্যবহার করে মেট্রোয় উঠতে পারবেন। ট্রেনের কামরায় কঠোর ভাবে শারীরিক দূরত্ববিধি পালন করতে হবে বলে জানানো হয়েছে।

আরও পড়তে পারেন জম্মু-কাশ্মীরের সব রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী, রাজ্যের মর্যাদা ফেরানোর জল্পনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.