কলকাতা: ‘চাঁদের হাঁসি বাঁধ ভেঙেছে’। ভিক্টোরিয়া মেমোরিয়ালের বাগানে ফাল্গুনের সদ্য অমাবস্যা পার হওয়া শনিবারের সন্ধ্যায় উঠল পূর্ণিমার চাঁদ। আসলে ভিক্টোরিয়া মেমোরিয়ালে বাগানে নামল ‘নকল চাঁদ’। কিন্তু ব্যাপার জানা ছিল না অনেকেরই। তাই অফিস ফেরত নিত্যযাত্রীরা কিছুটা অবাক হয়ে যান। কী ভাবে মাঝ আকাশ থেকে ভিক্টোরিয়ায় বাগানে নামে আসল চাঁদ! প্রকাণ্ড থালার মত চাঁদ ভেসে উঠল ভিক্টোরিয়া বাগানের উত্তরদিকের গেটে। সন্ধ্যায় এই চাঁদ দেখে সেটা আসল না নকল এই ধন্দে চোখ কচলালেন অনেকেই।

এখানে প্রশ্ন নকল চাঁদ ব্যপার টা কী? এটি আসলে বহু চর্চিত  ব্রিটিশ শিল্পী লিউক জেরমের তৈরি  ‘চাঁদের রেপ্লিকা’ বা ‘মিউজিয়াম অফ দ্য মুন’।

মুলত, ব্রিটিশ কাউন্সিলের এ দেশে ৭০ বছরের সম্পর্কের পূর্তিতে এই আয়োজন করেছে। এটি রাজ্যের মানুষের জন্য এটা একটা উপহার। এই প্রর্দশনী চলবে দু’ দিন। ব্রিটিশ কাউন্সিল ও ভিক্টোরিয়া মেমোরিয়াল এর যৌথ উদ্যোগে এই সুন্দর চাঁদ দেখার সুযোগ পাবেন শহরবাসী।

ব্রিটিশ কাউন্সিল সূত্রে জানা গিয়েছে, বেঙ্গালুরু, চণ্ডীগড়, মুম্বই, জয়পুর, উদয়পুরের পর এ বার এই শহরে শনি ও রবিবার দেখতে পাওয়া যাচ্ছে এই নকল চাঁদের “চাঁদমারি”।

ব্রিটিশ শিল্পী লিউক জেরম জানালেন, নাসার ইমেজ ব্যবহার করে এই নকল চাঁদ তৈরি করা হয়েছে। যা দেখে ভ্রম হতে বাধ্য। চাঁদের গায়ের কলঙ্ক মানে চাঁদের গহ্বরের কালো দাগও রয়েছে এই নকল চাঁদে। সঙ্গে চাঁদের নিজস্ব আলো তো আছেই। সেই আলোই ছড়িয়ে পড়েছে ভিক্টোরিয়ায়ার বাগানে।

ভিক্টোরিয়ার কিউরেটার বলেন, চাঁদের যদি বিশ্রাম নেওয়ার দরকার হয়। তা হলে শহরের শ্রেষ্ঠ জায়গা হল ভিক্টোরিয়ার এই বাগান। এই কলকাতায় এমন অভূতপূর্ব দৃশ্যের সাক্ষী হতে ভিক্টোরিয়াতে এই দু’ দিন সন্ধ্যায় কচিকাঁচা থেকে বৃদ্ধা সকলেই ভিড় জমাচ্ছেন। তার জন্য ভীড় সামলাতে ভিক্টোরিয়া সংলগ্ন এলকায় কলকাতা পুলিশের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন