kolkata Metro
কলকাতা মেট্রো। ফাইল ছবি

কলকাতা: মেট্রো রেল পরিষেবা শুরু আগে পার্ক স্ট্রিট থেকে ন’পাড়া পর্যন্ত সমস্ত স্টেশনে প্রস্তুতি খতিয়ে দেখলেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশী।

প্রত্যেকটি স্টেশনের ঢোকা-বেরনোর পথ পরিদর্শন করেন জিএম। মেট্রো স্টেশন চত্ত্বরে যাত্রীদের শারীরিক দূরত্ব বজায় রাখার পরিকল্পনাও খতিয়ে দেখেন তিনি। পাশাপাশি প্রতিটি স্টেশনে স্যানিটাইজার ডিসপেনসিং মেশিনগুলিও পরীক্ষা করেন।

একই সঙ্গে কামরার ভিতরে কী ভাবে যাত্রীরা শারীরিক দূরত্ব বজায় রেখে সফর করবেন, সে ব্যাপার নিয়েও পরামর্শ দেন তিনি। এ দিনের পরিদর্শনে তাঁর সঙ্গে ছিলেন মেট্রোর ঊর্ধ্বতন অন্য়ান্য আধিকারিকরা।

কী ভাবে মেট্রো সফর করা যাবে*?

করোনাভাইরাস মহামারির আবহে মেট্রো চালু হচ্ছে সমস্ত রকমের বিধিনিষেধকে সঙ্গে নিয়ে। অন্য দিকে টিকিটের ক্ষেত্রেও নতুন নিয়ম জারি হচ্ছে। আগে থেকে ই-পাস বুক করেই মেট্রো সফর করা যাব। তা কী ভাবে পাওয়া যাবে?

১. মেট্রো সফরের জন্য করা হয়েছে ই-পাসের ব্যবস্থা। অ্য়াপের মাধ্যমে পাওয়া যাবে ওই ই-পাস। রাজ্য সরকারের পথদিশা অ্যাপ থেকে ওই পাস পাওয়া যাবে।

২. যাঁরা স্মার্টফোন ব্যবহার করেন না, তাঁরা https://pathadisha.com/metro লিঙ্কে ক্লিক করলেই ই-পাস পাবেন। তবে এই লিঙ্কটি এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়নি।

৩. মেট্রোর প্রতিটি স্টেশনের বাইরের দেওয়ালে বারকোড দেওয়া কাগজ সাঁটা থাকবে। মোবাইল ফোনের মাধ্যমে ওই কাগজের বার কোড স্ক্যান করলেই ই-পাসের জন্য নির্দিষ্ট লিঙ্কটি পাওয়া যাবে।

*কী ভাবে এই ই-পাস পাওয়া যাবে, সে সবের বিস্তারিত বিষয় দু’এক দিনের মধ্যেই স্পষ্ট হয়ে যাবে বলে মেট্রোর তরফে জানানো হয়েছে।

আরও পড়তে পারেন: লোকাল ট্রেনের জন্য অপেক্ষা কি আরও দীর্ঘায়িত হতে পারে?

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন