Connect with us

কলকাতা

উম্পুন-দুর্গতদের জন্য ডাঃ শশী পাঁজার হাতে ত্রাণ তুলে দিল হরি ঘোষ স্ট্রিট দুর্গোৎসব কমিটি

খবর অনলাইন ডেস্ক: উম্পুনে (Amphan) বিধ্বস্ত অঞ্চলের মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল হরি ঘোষ স্ট্রিট দুর্গোৎসব কমিটি (Hari Ghosh Street Durgotsav Committee) । সম্প্রতি ঘূর্ণিঝড়-দুর্গতদের কাছে পৌঁছে দেওয়ার জন্য নিত্যপ্রয়োজনীয় ত্রাণসামগ্রী তুলে দেওয়া হল রাজ্যের মন্ত্রী ডাঃ শশী পাঁজার (Dr. Shashi Panja) হাতে।

এই ত্রাণকাজে ঝাঁপিয়ে পড়েন উত্তর কলকাতার ১৭নং ওয়ার্ডের সকল দুর্গাপূজা কমিটি। তা ছাড়া কাশী বোস লেন, হরি ঘোষ স্ট্রিট, ভীম ঘোষ লেন, ভীম ঘোষ বাই লেন, কালী মিত্র লেন, শিবু বিশ্বাস লেন, জগদীশ নাথ রায় লেন, বিধান সরণি, রাম নারায়ণ ভট্টাচার্য লেন ও বিডন রো-র অধিবাসীবৃন্দ।

ওই সব এলাকার নাগরিকবৃন্দ স্বেচ্ছায় নিজেদের সাধ্যমতো বস্ত্র এবং খাদ্যসামগ্রী জোগাড় করে ও কিনে এবং তা একত্রিত  শ্যামপুকুর বিধানসভা কেন্দ্রের বিধায়িকা তথা রাজ্যের নারী ও শিশুকল্যাণ দফতরের ডাঃ শশী পাঁজার হাতে তুলে দেন।   

যে সব ত্রাণসামগ্রী মাননীয়া মন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়েছে তা হল শাড়ি ৩০০টি, পুরুষদের পোশাক ১৫০টি, বাচ্চাদের পোশাক ১৫০টি, চিঁড়ে ৪৫ কেজি, মুড়ি ৪০০ প্যাকেট (২৫০ গ্রাম করে), গুঁড়ো দুধ ৫০০ প্যাকেট, বিস্কুট ১৪০০ প্যাকেট, কেক ৩৬৫টি, হরলিক্স ২০ প্যাকেট,  ছাতু ৩৭০ প্যাকেট (১০০ গ্রাম করে), ভাজা চিঁড়ে ৫৩ প্যাকেট, হাত ধোয়ার সাবান ৩৫০টি ও বাতাসা ২৫০ গ্রাম।

এ ছাড়াও দুর্গোৎসব কমিটি র তরফে  ভারত সেবাশ্রম সংঘকে ৫০০০ টাকা,  মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০০০ টাকা এবং ফোরাম ফর দুর্গোৎসবের ত্রাণ তহবিলে ৩০০০ টাকার অনুদান পাঠানো হয়েছে। এই কর্মযজ্ঞে শামিল হওয়ার জন্য সমস্ত এলাকাবাসীকে কমিটির তরফে কৃতজ্ঞতা জানানো হয়েছে।

কলকাতা

করোনার পাশাপাশি কলকাতা মেডিক্যাল কলেজে শুরু হচ্ছে অন্যান্য রোগের চিকিৎসা

তবে দীর্ঘ টানাপোড়েনের পর ফের অন্যান্য রোগীর চিকিৎসাও এ বার শুরু হচ্ছে।

কলকাতা: করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসায় ‘কোভিড হাসপাতাল’ (Covid Hospital) হিসাবে ঘোষণা করা হয়েছিল কলকাতা মেডিক্যাল কলেজকে (Kolkata Medical Collage)। তবে দীর্ঘ টানাপোড়েনের পর ফের অন্যান্য রোগীর চিকিৎসাও এ বার শুরু হচ্ছে।

শুধুমাত্র করোনার (Coronavirus) চিকিৎসা হওয়ায় তাঁদের প্রশিক্ষণ অসম্পূর্ণ থেকে যেতে পারে বলে অভিযোগ তুলে আন্দোলনে নেমেছিলেন হাসপাতালের ইন্টার্ন এবং পিজিটিরা। নন-কোভিড রোগীদের পরিষেবা শুরুর দাবিতে আন্দোলনকে সমর্থন জানিয়ে শিক্ষক-চিকিৎসকদের একাংশ প্রশ্ন তুলেছিলেন, পঠনপাঠনকে ক্ষতিগ্রস্ত করে কেন পুরো হাসপাতালে শুধুমাত্র কোভিডের চিকিৎসা হবে?

গত বুধবার হাসপাতালের অধ্যাপক এবং সিনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “বিশেষজ্ঞ কমিটি যে রিপোর্ট দিয়েছে, তা মেনে চলবেন কি না দেখুন। সিনিয়রেরা জুনিয়রদের দিয়ে কাজ করালেই সমস্যার সমাধান হয়ে যাবে”। একই সঙ্গে তিনি জুনিয়র চিকিৎসকদের সঙ্গে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়ার নির্দেশ দেন।

অন্য দিকে মেডিক্যাল কলেজে রয়েছে একাধিক সুপার স্পেশালিটি বিভাগ। ‘কোভিড হাসপাতালে’র তকমা মিলে যাওয়ার পর অন্য রোগীরা দূর থেকে এসে ভোগান্তির শিকার হচ্ছিলেন। সব মিলিয়ে পরিস্থিতি বিবেচনা করে দ্রুত সমস্যা সমাধানের সিদ্ধান্ত নিলেন কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, শীঘ্রই আউটডোর বিভাগ চালু হয়ে যাবে। পাশাপাশি অন্যান্য সমস্ত বিভাগেও রোগী ভরতি করা হবে।

এ দিন অধ্যক্ষের জারি নোটিফিকেশনে আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকদের দাবিকে মান্যতা দিয়েই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে। স্বাভাবিক ভাবেই এই ঘোষণাকে নিজেদের জয় বলে দাবি করেছেন আন্দোলনকারীরা।

Continue Reading

কলকাতা

শুক্রবার থেকে বন্ধ কলকাতা হাইকোর্ট

হাইকোর্টের প্রধান বিচারপতি বিজ্ঞপ্তি জারি করে আগামী সোমবার পর্যন্ত আদালত বন্ধ থাকার কথা ঘোষণা করেন।

Kolkata High Court

কলকাতা: আগামী শুক্রবার থেকে বন্ধ থাকবে কলকাতা হাইকোর্ট (Kolkata High court)। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি বিজ্ঞপ্তি জারি করে আগামী সোমবার পর্যন্ত উচ্চআদালত বন্ধ থাকার কথা ঘোষণা করেন।

এ দিন বিকেল ৫টা থেকে কলকাতা-সহ রাজ্যের অন্যান্য করোনাভাইরাস (Coronavirus) কনটেনমেন্ট জোনগুলিকে লকডাউনের কড়াকড়ি নিয়ম চালু হচ্ছে। এর প্রেক্ষিতে আগামী শুক্রবার থেকে কলকাতা হাইকোর্টে জীবাণুমুক্ত করার কাজ শুরু হবে। হাইকোর্টের তিনটি বিল্ডিংকেই জীবাণুমুক্ত করা হবে। ফলে আগামী চার দিন সমস্ত রকমের কাজ বন্ধ থাকবে।

দেশব্যাপী লকডাউন শুরু হওয়ার পর বন্ধ হয়ে কলকাতা হাইকোর্ট। অনলাইনে নির্দিষ্ট কয়েকটি মামলার ভার্চুয়াল শুনানি চালু ছিল। তবে সশরীরে শুনানি ফের শুরু হয় গত ১১ জুন থেকে। কিন্তু আইনজীবীদের ভিড়ের ঠেলায় শারীরিক দূরত্ব (Social distancing) শিকেয় ওঠে বলে অভিযোগ শোনা যায়।

এ দিন হাইকোর্টের রেজিস্টার জেনারেল একটি বিজ্ঞপ্তিতে জানান, “মহানগরের উল্লেখযোগ্য অংশটিকে কনটেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করে নতুন লকডাউন ঘোষণার কারণে হাইকোর্টের প্রধান বিচারপতি ১০-১৩ জুলাই কলকাতা হাইকোর্টের বিচার বিভাগীয় ও প্রশাসনিক কাজ স্থগিত করেছেন”।

Continue Reading

কলকাতা

অনলাইনে নয়, পড়ুয়াদের জন্য এই বিকল্প পথই বেছে নিয়েছে গড়িয়া স্টেশনের একটি স্কুল

খবরঅনলাইন ডেস্ক: ২৭ মার্চ থেকে স্কুল বন্ধ। কবে খুলবে কেউ জানে না। অনেকেই মনে করছেন সেপ্টেম্বরের আগে স্কুল খোলার সম্ভাবনা নেই। আবার তখনও যে করোনার দাপট কমবে, তারও কোনো নিশ্চয়তা নেই। এই পরিস্থিতিতে অনলাইন পড়াশোনা বিকল্প হয়ে উঠেছে।

কিন্তু অনলাইন পড়াশোনার সুবিধা সব জায়গায় তো হয় না। এই যেমন গড়িয়া স্টেশনের কাছে গড়াগাছায় নিউ গ্রিন বাড স্কুল। এই স্কুলের পড়ুয়াদের বেশির ভাগই নিম্নবিত্ত বা নিম্নমধ্যবিত্ত শ্রেণির অন্তর্গত। বেশির ভাগ অভিভাবকদের কাছে স্মার্টফোনের সুবিধা নেই। আবার থাকলেও নেটওয়ার্কের সমস্যা রয়েছে, ঘূর্ণিঝড় উম্পুনের পর যেটা আরও বেশি করে মাথাচাড়া দিচ্ছে।

এই পরিস্থিতিতে অভিনব একটা সিদ্ধান্ত নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। অনলাইনে পড়ানোর বদলে তাঁরা অভিভাবকদের হাতে তুলে দিচ্ছেন পাঠক্রমে অন্তর্ভুক্ত বিভিন্ন বিষয়ে বাছাই করা প্রশ্ন ও তার উত্তর। প্রয়োজনে স্কুলে বসে বিভিন্ন বিষয় বুঝিয়ে দিচ্ছেন অভিভাবকদের। শুধু তা-ই নয়, অভিভাবকদের কাছ থেকে তাঁদের ফোন নম্বর নিয়ে স্কুলের সময়ের আগে বা পরে তাঁদের সঙ্গে যোগাযোগ করছেন।

শিক্ষিকারা ব্যক্তিগত ভাবে যোগাযোগ করছেন পড়ুয়াদের সঙ্গে। যাদের হোয়াটস অ্যাপ আছে, তাদের কাছে অঙ্কের সমাধান বা অন্য বিষয়ে প্রশ্নের উত্তর ছবি তুলে হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিচ্ছেন। এ ভাবেই অনলাইন পদ্ধতির বিকল্প হিসাবে ছাত্রছাত্রীদের পড়াশোনায় সাহায্য করে যাচ্ছে নিউ গ্রিন বাড স্কুল।

Continue Reading
Advertisement
কলকাতা54 mins ago

করোনার পাশাপাশি কলকাতা মেডিক্যাল কলেজে শুরু হচ্ছে অন্যান্য রোগের চিকিৎসা

দেশ1 hour ago

লকডাউন সফল করতে কম্যান্ডো মোতায়েন হল কেরলের গ্রামে

দেশ1 hour ago

অর্থনীতির ঘুরে দাঁড়ানোর ‘সবুজ সংকেত’ দেখছেন নরেন্দ্র মোদী

বিনোদন2 hours ago

‘তারক মেহতা…’ বাদে সোমবার থেকে হিন্দি বিনোদনের চ্যানেলগুলোয় ফিরছে নতুন এপিসোড

দেশ2 hours ago

বলিউড ছবির ধাঁচে কী ভাবে রচিত হয় বিকাশ দুবের ধরা দেওয়ার চিত্রনাট্য?

রাজ্য2 hours ago

ঘুমের মধ্যেই চলে গেলেন মহীনের অন্যতম ‘ঘোড়া’ রঞ্জন ঘোষাল

দেশ3 hours ago

সক্রিয় করোনা রোগীর ৯০ শতাংশই আটটি রাজ্যে!

বিদেশ3 hours ago

বিদেশি ছাত্রদের বিতাড়ন সংক্রান্ত নয়া মার্কিন নির্দেশিকার বিরুদ্ধে মামলা হার্ভার্ড ও এমআইটির

দেশ10 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৪৮৭৯, সুস্থ ১৯৫৪৭

কলকাতা1 day ago

কলকাতায় লকডাউনের আওতায় পড়া এলাকাগুলির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত

রাজ্য2 days ago

পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় ফের কড়া লকডাউনের জল্পনা

দেশ2 days ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

বিদেশ2 days ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

রাজ্য2 days ago

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের কনটেনমেন্ট জোনগুলিতে কড়া লকডাউন

রাজ্য3 days ago

নতুন সংক্রমণ কিছুটা কম, রাজ্যে করোনামুক্ত হলেন ১৫ হাজার

প্রযুক্তি3 days ago

নতুন অ্যাপ ‘সেল্‌ফ স্ক্যান’ নিয়ে এল রাজ্য সরকার! এর কাজ কী?

কেনাকাটা

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা3 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা4 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে