kolkata rain

কলকাতা:. জোর বৃষ্টি যে হবে সেটা বোঝা যাচ্ছিল। সেই অনুযায়ী সতর্কতাও জারি করা হয়েছিল। কিন্তু তা বলে এ রকম বেদম ঝড় আছড়ে পড়বে তা খুব একটা আন্দাজ করা যায়নি। রবিবার রাত থেকে শুরু হওয়া বেদম ঝড়বৃষ্টিতে লণ্ডভণ্ড হয়ে গেল কলকাতা।

বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া একটি মামুলি নিম্নচাপ রাতারাতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে তাণ্ডব চালাল কলকাতার বুকে। প্রবল বৃষ্টির ফলে এক দিকে যেমন জল জমল, তেমনই ঝড়ের তাণ্ডবে ভেঙে পড়ল গাছ। এর ফলে সপ্তাহের প্রথম দিনে বিঘ্নিত হল যান চলাচল। ব্যাহত ট্রেন এবং বিমান চলাচলও।

রবিবার রাত থেকেই কলকাতায় শুরু হয় জোর বৃষ্টি, সেই সঙ্গে দোসর হয়ে হাজির হয় দমকা হাওয়া। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কার মতে, হাওয়ার গতিবেগ ছিল ঘণ্টায় ৪০ থেকে ৪৫ কিমির মধ্যে।

কলকাতা পুলিশের তথ্য অনুযায়ী গাছ পড়েছে টালিগঞ্জ ট্রাম ডিপো সংলগ্ন দেশপ্রাণ শাসমল রোডে, গড়িয়াহাটে ট্রান্সপোর্ট ডিপো রোডে, হাইড রোডে, হাইকোর্ট সংলগ্ন স্ট্র্যান্ড রোডে, শরৎ বোস রোড-লেক রোড ক্রসিং-এ, বাসন্তী হাইওয়ে, বিবি চ্যাটার্জি স্ট্রিট, বেলেঘাটা কানেক্টরে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪ নং গেটের কাছে এবং আনোয়ার শাহ রোড কানেক্টরে। এ ছাড়াও রাজারহাট-নিউ টাউন এলাকায় অসংখ্য গাছ পড়েছে। গাছ পড়ার পাশাপাশি জলমগ্ন হয়ে পড়েছে শহরের অধিকাংশ রাস্তা। ব্যাহত হয়েছে ট্রেন চলাচলও। হাওড়া-বর্ধমান কর্ড লাইনে হুগলির বেগমপুরের ওভারহেড তারে গাছ পড়ে যাওয়ার লোকাল ট্রেনের পাশাপাশি আটকে পড়েছে দুরপাল্লার ট্রেনও।

পরিষেবা ব্যহত হয়েছে কলকাতা বিমানবন্দরে। সোমবার সকালে ঝোড়ো হাওয়ার প্রভাবে দীর্ঘক্ষণ কলকাতা বিমানবন্দর থেকে কোনো বিমান উড়তে পারেনি। পাশাপাশি দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য অন্তত ২৬টি বিমানকে রাঁচি, পটনা, ভুবনেশ্বর এবং আগরতলা বিমানবন্দরে অবতরণ করানো হয়েছে।

কলকাতা পুরসভার তথ্য অনুযায়ী রবিবার রাত বারোটা থেকে সোমবার বিকেল ৫টা পর্যন্ত বিভিন্ন জায়গায় হওয়া বৃষ্টির হিসেব।

আলিপুর -১১৫ মিমি, জোকা -১৪৪ মিমি, বালিগঞ্জ – ১৪৭ মিমি, পাটুলি – ১২৮ মিমি, পামার ব্রিজ – ১৩৯ মিমি, উলটোডাঙা – ১১৯ মিমি, ধাপা – ১২৬ মিমি, নিউ মার্কেট – ১১০ মিমি ও দমদম – ১০৭ মিমি, বরাহনগর- ১৩৯মিমি।

তবে কলকাতা থেকে আপাতত বর্ধমানের উদ্দেশে পাড়ি দিয়েছে নিম্নচাপটি। এর প্রভাবে সোমবার সারা সন্ধে বৃষ্টি হবে, তবে দু’এক পশলার বেশি ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। রবীন্দ্রবাবুর মতে, মঙ্গলবার সকাল থেকে কলকাতা এবং দুই ২৪ পরগণার আবহাওয়া উন্নতি করতে শুরু করবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here