ওয়েবডেস্ক: শনিবার পার্ক স্ট্রিটে আয়োজিত হল ফায়ারফক্স বাইকের সমাজসৃজন প্রকল্পের অন্তর্গত ‘#এভরিডে এবিলিটি’ কর্মসূচির ব্লাইন্ড ফুটবল। এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য, বিশেষ ভাবে সক্ষমদের উৎকর্ষকে সমাজের সামনে তুলে ধরা। কোনো ক্ষেত্রেই যে তাঁরা আর অন্য পাঁচ জনের থেকে ভিন্ন নন, সেই বার্তাই পৌঁছে দেওয়া।

শনিবার সকাল ৮টা শুরু হয় ফায়ারফক্সের ‘#এভরিডে এবিলিটি’-র এই ফুটবল ম্যাচ। মুম্বই, অহমেদাবাদ এবং চেন্নাইয়ের পর এটা ছিল কলকাতায় সংস্থার চতুর্থ এই ইভেন্ট। অনুষ্ঠানের সহ-উদ্যোক্তা হিসাবে ছিল ইন্ডিয়ান ব্লাইন্ড ফুটবল ফেডারেশন (আইবিএফএফ) এবং অ্যাডভেঞ্চার্স বেঅন্ড ব্যারিয়ার্স ফাইন্ডেশন (এবিবিএফ)। ইভেন্টির আয়োজন করে ভলেন্টিয়ার৪ইন্ডিয়া (ভি৪আই), সহ-আয়োজক ফুটবল অ্যাসোসিয়েশন ফর দ্য ব্লাইন্ড ইন বেঙ্গল (এফএবিবি)। ফুটবল ম্যাচটিকে নির্বিঘ্নে পরিচালনায় স্বেচ্ছাসেবকের ভূমিকায় অংশ নিয়েছিলেন সেন্ট জেভিয়ার্স কলেজ এবং ঠাকুরপুকুরের বিবেকানন্দ কলেজের পড়ুয়ারা।

Blind Footballers

ফায়ারফক্স বাইকের সিইও আদিত্য মঞ্জুল বলেন, “#এভরিডে এবিলিটির উদ্দেশ্যই হল বিশেষ ভাবে অক্ষমদের দক্ষতাকে তুলে ধরা। দেখতে সক্ষম মানুষের কাছে দৃষ্টিহীনরা নিজেদের উৎকর্ষতা নিপুণ ভাবে তুলে ধরার সুযোগ পেলে সার্বিক ভাবে উপকৃত হয় সমাজ। কর্মক্ষেত্রে বিশেষ ভাবে সক্ষমদের কাজের পরিবেশ আরও সহজ হয়ে যায়। একই সঙ্গে বিশেষ ভাবে সক্ষমরাও যে কর্মক্ষেত্রে সমান ভাবে নিজেদের উজাড় করে দিতে পারেন, সেই মানসিকতাও আরও দৃঢ় হয়”।

একই সঙ্গে তিনি আশাপ্রকাশ করে বলেন, আগামী দিনে ফায়ারফক্স বাইকও বিশেষ ভাবে অক্ষমদের জন্য কর্মসংস্থান তৈরি করতে পারবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here