iscon
ইসকনের রথযাত্রা

কলকাতা : ইসকনের রথযাত্রা অনুষ্ঠানে আমন্ত্রিত টলিউডের তারকা সদ্য নির্বাচিত সাংসদ নুসরত জাহান। ১৯৭১ সালে প্রতিষ্ঠিত এই ইন্টারন্যাশনাল সোসাইটি অব কৃষ্ণ কনসাসনেস। এই প্রতিষ্ঠানের মুখপাত্র নুসরতকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন টুইটে। তিনি লিখেছেন, নুসরত সত্যিই পথ দেখাচ্ছেন।

উল্লেখ্য ইসকনের ৪৮তম রথযাত্রা অনুষ্ঠানের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৪ জুলাই রথযাত্রা শুরু হবে অ্যালবার্ট রোডের ইসকন মন্দিরের পাশে হাঙ্গার ফোর্ট স্ট্রিট থেকে শেষ হবে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে। ১১ জুলাই পর্যন্ত এখানেই রথে জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে দর্শন করা যাবে। ১২ জুলাই হবে উলটো রথ। রথের সামনে জৈব আবির দিয়ে আলপনা দেওয়া হবে। দক্ষিণ ভারত থেকে ভক্তরা আসছেন এই অনুষ্ঠানে। অনুষ্ঠানে আন্তর্জাতিক ক্ষেত্রে জনপ্রিয় কীর্তনীয়ার দল খোল-করতাল নিয়ে নামসংকীর্তনও করবে।

ইসকনের মুখপাত্র রাধারমণ দাস লিখেছেন, ‘রথযাত্রার আমন্ত্রণ গ্রহণ করার জন্য ধন্যবাদ নুসরত। আপনি সত্যিই পথ দেখাচ্ছেন।’ তিনি লেখেন, কলকাতায় ইসকনের রথযাত্রা সামাজিক সম্বন্বয়ের একটি উদাহরণ। ইসকনের এই অনুষ্ঠানে ঈশ্বরের রথ নির্মাণ করেন মুসলমান ভাইরা। ঈশ্বরের অনেক পোশাকও মুসমান ভাইরা বানিয়েছেন। এই বছরই নয়। এই ভাবে তাঁরা ঈশ্বরের পোশাক বানিয়ে আসছেন দশকের পর দশক ধরে ইসকনের বিভিন্ন মন্দিরে।

মুখপাত্র বলেন, পরিবার থেকে দূরে বৃদ্ধাশ্রমে থাকা বহু বয়স্ক মানুষকে এই বছরে আমন্ত্রণ জানানো হয়েছে।

সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। তাতে দেখা গিয়েছে অভিনেতা সাংসদ নুসরত রথযাত্রা আয়োজনের জন্য ইসকনকে অভিনন্দন জানাচ্ছেন। শুধু তাই নয়। শহরবাসীকেও এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে এবং সামিল হতে আমন্ত্রণ জানাচ্ছেন।

নুসরত বলেন, তিনি ধর্ম নিরপেক্ষ ছিলেন, আছেন, থাকবেন। তিনি একজন মুসলমান। কিন্তু কী পরবেন, কী করবেন সেটি তিনিই ঠিক করবেন। তা নিয়ে কারো কথা বলার অধিকার নেই। বিশ্বাস সব কিছুর ওপরে।

সম্প্রতি সিঁদুর চূড়া পরে সংসদে তাঁকে শপথ নিতে দেখে সমালোচনায় মেতে ছিল বহু মানুষ। তাঁদের উদ্দেশে এই কথা গুলি বলেছেন নুসরত।

আরও পড়ুন – কানাডা-সহ বিদেশের পাঁচটি শহরের রথযাত্রার ছবি

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here