indian museum kolkata

কলকাতা: সমস্ত ঐতিহাসিক দ্রষ্টব্যের মধ্যেই লুকিয়ে থাকে সেই যুগের বিজ্ঞানচিন্তা। এই বিষয়টিকে মাথায় রেখেই এ বার ভারতীয় জাদুঘর এবং আইআইটি খড়্গপুর যৌথ ভাবে ৭টি বিষয়ে গবেষণা করতে চলেছে। ভারতীয় জাদুঘরে আইআইটি খড়্গপুরের গবেষকদের এই গবেষণাকে নজিরবিহীন বলেই দাবি করেছেন অধ্যাপকেরা।

গবেষকরা মূলত ৭টি বিষয়ের উপর গবেষণা চালাবেন। যেগুলি হল-মৃৎশিল্প, ধাতববিদ্যা, বস্ত্র, স্থাপত্য, কাঠামো, জলপথ পরিবহণ ব্যবস্থা এবং মুদ্রাঙ্কন। বিভিন্ন ক্ষেত্রের শিক্ষাবিদরাও এই গবেষণায় সহযোগিতা করবেন। আইআইটি খড়্গপুরের ডিরেক্টর পার্থপ্রতীম চক্রবর্তীর নেতৃত্বে সাত জন অধ্যাপক-সহ প্রাইমারি ইনস্টিটিউটের শিক্ষকরা দিন সাতেক আগেও জাদুঘর পরিদর্শন করেন। প্রায় ৪ ঘণ্টা ভারতীয় জাদুঘরের বিভিন্ন ঐতিহাসিক শিল্পকর্মের পরীক্ষা-নিরীক্ষা করেন তাঁরা, যা তাঁদের গবেষণার অন্যতম বিষয়বস্তু।

সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক ভার্গব মিত্র বলেন, “সম্প্রতি আমরা বিজ্ঞানের ইতিহাস এবং প্রযুক্তি বিষয়ে একটি কোর্স চালু করেছি। এই কোর্সকে আরও সমৃদ্ধ করতে এই ধরনের পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ। আমরা এই কোর্সকে আরও উন্নত এবং আগ্রহী মানুষের কাছে আকর্ষণীয় করার জন্য এই অঞ্চলে কোর্স মডিউল বিকাশ করব”।

ভারতীয় জাদুঘরের সমৃদ্ধ সংগ্রহগুলি গবেষকদের দেখানো হয়। যেগুলি নিয়ে গবেষকরা গবেষণা করবেন। সময়ের সঙ্গে সঙ্গে কী ভাবে বিজ্ঞান এবং প্রযুক্তির সাহায্যে বিভিন্ন বিষয়ের পরিবর্তন হয়েছে, তা খতিয়ে দেখা হয়। পরে এই বিষয়গুলির উপরই জোর দেওয়া হবে।

ভারতীয় জাদুঘরের পরিচালক রাজেশ পুরোহিত বলেন, “আমাদের লক্ষ্য আইআইটি খড়্গপুরকে ডিজিট্যাল উপস্থাপনার মাধ্যমে সাহায্য করা যাতে সারা বিশ্বের কাছে আমাদের বিজ্ঞান এবং প্রযুক্তিতে সম্ভাবনাময় গবেষকদের নিয়ে আমরা গর্ব করতে পারি”।

পরবর্তীতে সেমিনাম ও কর্মশালার মাধ্যমে এই কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে। পরের বৈঠক হবে খনিজ পদার্থ বিষয়ে। ভারতীয় জাদুঘরে কী কী খনিজ পদার্থ রয়েছে, তা দেখানো হবে গবেষকদের। এই সংস্থার মূল পরিকল্পনা হল ভারতীয় বিজ্ঞানের ইতিহাস এবং প্রযুক্তির সংক্ষিপ্তসার জনসমক্ষে তুলে ধরা।

আরও পড়ুন: ছেলে-মেয়ের পড়াশোনার জন্য টাকার দরকার? জেনে নিন এডুকেশন লোনের সাত-সতের

ভারতীয় জাদুঘর এবং খড়্গপুর আইআইটির এই যৌথ উদ্যোগে উল্লেখযোগ্য ভাবে উপকৃত হবে বিজ্ঞান, সংস্কৃতি এবং বিজ্ঞানের ধারাবাহিক অনুশীলন। এই প্রয়াসকে সহযোগিতা করছে ভারতীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here