কলকাতা: দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটতে চলেছে। বছর শেষে কলকাতাবাসীর জন্য সুখবর। অনুমতি মিলল জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো চলাচলে।

ইতিমধ্যেই জোকা থেকে তারাতলা মেট্রো ট্রায়াল রান হয়েছে। লাইন বসানো হয়েছে জোকা ডিপো থেকে তারাতলা অবধি। এই অংশে মেট্রোর স্টেশন বিল্ডিং নির্মাণের কাজ শেষ। গত ১৫ সেপ্টেম্বর এই পথে চলেছে মেট্রোর ট্রায়াল রানের কাজ। তবে পূর্ণ মাত্রায় পরিষেবা চালু হতে লাগবে আরও কয়েক দিন। কারণ, ট্রায়াল রানের পরও কিছু কাজ থাকে।

এ বার জানা গেল, জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো চলাচলে অনুমতি দিয়েছে কমিশনার অব রেলওয়ে সেফটি। শর্ত সাপেক্ষে অনুমতি মিলেছে যাত্রার। এর পর কবে থেকে পরিষেবা শুরু হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো সূত্রে খবর, প্রথম পর্যায়ে মোট ছ’টি স্টেশনকে নিয়ে পরিষেবা শুরু করতে উদ্যোগী হচ্ছেন কর্তৃপক্ষ। ওই ছ’টি স্টেশন হল জোকা, ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা।

জানা যায়, গত ১০ নভেম্বর চূড়ান্ত পর্বে ওই রুটের মেট্রো পরিষেবার যাবতীয় পরিকাঠামো খতিয়ে দেখেন রেলওয়ে সেফটি কমিশনার আব্দুল লতিফ খান। মেট্রো স্টেশন, কন্ট্রোল প্যানেল, প্ল্যাটফর্ম, রেলপথ-সহ মেট্রো পরিষেবার যাবতীয় পরিকাঠামো খতিয়ে দেখেন তিনি। তার পরই ওই রুটে মেট্রো পরিষেবা চালুর ব্যাপারে ছাড়পত্র দেওয়া হয়।

জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো যাত্রাপথের দৈর্ঘ্য প্রায় ৭ কিলোমিটার। এই পথে মেট্রো চালু হলে এই রুটের যানজট যন্ত্রণা অনেকটাই কমবে বলে আশা করছেন অনেকেই। সুবিধা হবে বেহালার মানুষের পাশাপাশি অন্যান্য নিত্যযাত্রীদেরও। বাড়বে সুলভ ও সহজলভ্য গণপরিবহণের বিকল্প।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন