kamala
পাত্রম
smita das
স্মিতা দাস

দেখলেই মন জুড়িয়ে যাবে। মনে হবে এইটি যদি ঘরের ছোট্টো কর্নার টেবিলে রাখা যেত তা হলে বেশ হত। এমনই সব মনকাড়া সামগ্রী নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে ‘কমলা’। প্রদর্শনীর নাম ‘পাত্রম’। প্রতি বছরই এই একই নামে প্রদর্শনীর আয়োজন করে ‘কমলা’। আইসিসিআর-এ এই
প্রদর্শনী চলবে ১৩ জুলাই পর্যন্ত। সকাল ১১টা  থেকে সন্ধে ৭টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনী।

আরও পড়ুন খোয়াবগাঁ, গ্রাম নয়, ক্যানভাস

দেখতে দেখতে দশ বছরের কিশোরীতে পরিণত হয়েছে ‘কমলা’। ক্রাফট কাউন্সিল অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট কস্তুরী গুপ্তা মেনন বলেন, ২০০৮ সালে শুরু হয়েছিল ‘কমলা’। ‘কমলা’র প্রতিটি প্রদর্শনীতে নতুন নতুন সংগ্রহ রাখার চেষ্টা থাকে। এই বছরেও তার অন্যথা হয়নি। এই বছরের নতুনত্বের মধ্যে রয়েছে প্রচুর মাটির সামগ্রী। এই সবই ঝাড়খণ্ডের শিল্পীদের হাতে তৈরি। রয়েছে দিল্লি থেকে আনা কাঠের তৈরি নানান সামগ্রীও। এর আগে কাঠের অনেক সামগ্রীই আনা হয়েছিল। কিন্তু এই বারে সংগ্রহ একদম নতুন।


ক্রাফট কাউন্সিল অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট কস্তুরী গুপ্তা মেনন

মাঝে অবশ্যই বলে রাখা ভালো, ‘পাত্রম’-এ রয়েছে ঘর সাজানোর দারুণ সব সামগ্রী, চোখ আর মন আকর্ষণ করবেই সেই সব সামগ্রী নিজের করে নিতে। এমনই সব সুন্দর কালেকশনের মধ্যে রয়েছে, ছোটোদের জন্য কাঠের খেলনার বিভিন্ন সেট, কুশান কভার, বিছানার চাদর, টি সেট, বিভিন্ন ধরনের উপাদানে তৈরি মশলাদানি, কাঠ ঝিনুক ধাতুর দারুণ সুন্দর চামচ হাতা খুন্তির সেট, শৌখিন মানুষদের জন্য ঘর সাজানোর নানান সামগ্রী। কী নেই ‘পাত্রম’-এর সংগ্রহে। আর দাম শুনলে তো অবাক হতে হয়, দাম এক্কেবারে সাধারণের হাতের নাগালে। 


‘পাত্রম’-এ রয়েছে দারুণ দারুণ ঘর সাজানোর সামগ্রী
ছোটোদের খেলার সামগ্রী

কস্তুরী বলেন, ‘পাত্রম’ মানেই ঘরের জিনিস। সে রান্নাঘরেরও হতে পারে আবার বসার বা অন্য যে কোনো ঘরের হতে পারে। কমলার লক্ষ্য থাকে সুন্দর সুন্দর এমন কিছু সংগ্রহ রাখার যেগুলি শুধু যে ঘরের শোভা বাড়াবে তাই নয়, প্রতি দিনের ব্যবহারেও লাগবে।

ঝিনুক ধাতু ও চিনামাটির সামগ্রী
ঘরের প্রয়োজনীয় সামস্রী

‘কমলা’ সমস্ত সামগ্রী সংগ্রহ করে থাকে নামী এবং পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের কাছ থেকে। বিভিন্ন রাজ্যের বিভিন্ন কুটিরশিল্প সকলের সামনে পরিচিতি পায় এই ভাবেই। তবে এর সঙ্গে রয়েছে বিভিন্ন এলাকার শাড়ির সংগ্রহও। এই বছরের সংগ্রহে রয়েছে তেলঙ্গানা, মধ্যপ্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ, অসম-সহ বিভিন্ন রাজ্যের বিশেষ বিশেষ শাড়ির সংগ্রহও। রয়েছে ডিজাইনার ব্লাউজ ও কুর্তির সংগ্রহও।

পোশাক ও ব্যাগের কালেকশন

প্রদর্শনীতে আসা দর্শকরা সকলেই এক মত। একটু আলাদা অথচ নজরকাড়া সামগ্রী যদি ঘরের নিত্য দিনের প্রয়োজনে রাখতে হয় এবং অন্যদের তাক লাগিয়ে দিতে হয় তা হলে ‘কমলা’র ‘পাত্রম’ অনবদ্য ঠিকানা। 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here