কলকাতা: শহরের কিছু নির্দিষ্ট অঞ্চলে, বিশেষ করে উত্তর কলকাতার একটি বস্তি অঞ্চলে বেশ কয়েক জনের শরীরে করোনাভাইরাসের (Coronavirus) জীবাণু মিলেছে বলে খবর পাওয়া গিয়েছে। এর পর আর কোনো রকম ঝুঁকি নিতে চাইছে না কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। বাড়ি-বাড়ি গিয়ে তাই করোনা সংক্রমিতদের খোঁজার পরিকল্পনা করে ফেলেছে তারা।

এর জন্য পুরসভার ১৪৪টি ওয়ার্ডে একজন করে ডেপুটি ম্যানেজার ও প্রত্যেক বরোয় একজন করে ম্যানেজার নিয়োগ করা হচ্ছে। কলকাতা পুরসভার কর্মীদের এই পদে বসানো হচ্ছে। মঙ্গলবার, নবান্নে মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) মুখ্যসচিব রাজীব সিনহার (Rajib Sinha) সঙ্গে বৈঠক করে এই পরিকল্পনার রূপরেখা তৈরি করেছেন। বৈঠকের পর মেয়র ভিডিও বার্তায় এই পরিকল্পনার বিষয়টি প্রত্যেক কাউন্সিলরকে জানান।

ফিরহাদ বলেন, কাউন্সিলরদের জানানো হয়েছে, স্বেচ্ছাসেবক ও স্বাস্থ্যকর্মীরা যে সব এলাকায় কাজ করছেন, তাঁরা যেন সেখানকার জ্বর, সর্দি কাশি বা অন্য কোনো সংক্রমণে ভোগা ব্যক্তির নাম, ঠিকানা, ফোন নম্বর সংগ্রহ করেন। তা যেন তিনি সংশ্লিষ্ট ওয়ার্ডের ডেপুটি ম্যানেজারকে জানান। ডেপুটি ম্যানেজার ওই তথ্য বরোর দায়িত্বপ্রাপ্ত ম্যানেজারকে দেবেন। সেই তথ্য পুরসভার সদর দফতরে আসবে।

সেখান থেকে এই তথ্য যাবে স্বাস্থ্য দফতরের কাছে। এর পাশাপাশি, ডেপুটি ম্যানেজার ও ম্যানেজাররা নিয়মিত অসুস্থদের সঙ্গে যোগাযোগ রাখবেন। অসুস্থদের শারীরিক অবস্থার অবনতি হলে পুরসভার চিকিৎসকরা সেখানে গিয়ে চিকিৎসা শুরু করবেন।

আরও পড়ুন নতুন সংক্রমিতের সংখ্যায় কিছুটা হ্রাস, সুস্থ হওয়ার সংখ্যা যথেষ্ট আশাব্যঞ্জক

এই কাজের তদারকির জন্য রাজ্য সরকার ওঙ্কার সিং মীনাকে নোডাল অফিসার নিযুক্ত করেছে।

ঠিক একই রকম পরিকল্পনা হয়েছে বিধাননগর পুরনিগমের (Bidhannagar Municipal Corporation) ক্ষেত্রেও। মঙ্গলবার থেকে সল্টলেকের ৪টি ব্লকের বাড়ি-বাড়ি গিয়ে সর্দি-কাশি, বা জ্বরে কেউ ভুগছেন কি না, সে তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে বিধাননগর পুরনিগম। একই সঙ্গে সল্টলেক জুড়ে দিনে তিন দফা ছড়ানো হচ্ছে জীবাণুনাশক।

এখনও পর্যন্ত এই পুরনিগমে চার জনের শরীরে করোনাভাইরাস মিলেছিল, তবে তা দিন ১৫ পেরিয়ে গিয়েছে। একজন ইতিমধ্যেই সুস্থ হয়ে গিয়েছেন। বাকিরাও সুস্থ হয়ে উঠবেন বলে আশাবাদী পুরপ্রশাসন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন