প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: জাতীয় স্তরের সমীক্ষক সংস্থা টিআরএ রিসার্চ (TRA Research)-এর প্রকাশিত সমীক্ষা রিপোর্ট বলছে, লকডাউন মেনে চলার দিক থেকে দেশের বিভিন্ন শহরের তালিকার শীর্ষে রয়েছে কলকাতা (Kolkata)।

করোনাভাইরাস প্রাদুর্ভাব (Coronavirus outbreak) মোকাবিলায় লকডাউন চলছে গোটা দেশে। এহেন পরিস্থিতিতে টিআরএ ‘করোনাভাইরাস কনজিউমার ইনসাইটস ২০২০’ শীর্ষক সমীক্ষা চালিয়েছে দেশের ১৬টি শহরে। প্রায় ১০০০ জন বাসিন্দার মতামত সংগ্রহের মাধ্যমে ওই সমীক্ষা চালানো হয়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে, চেন্নাই, গুয়াহাটি এবং কোচিনের মতো শহরগুলিতে লকডাউনের প্রভাব ন্যূনতম। তবে মুম্বই এবং হায়দরাবাদে লকডাউন সচেতনতার সঙ্গে মেনে চলা হচ্ছে। কলকাতায় যা দৃষ্টান্ত গড়েছে।

যাঁরা প্রায় একমাস ধরে স্বেচ্ছায় গৃহবন্দি রয়েছেন, তাঁদের অনুভূতি, দৃষ্টিভঙ্গি, উদ্বেগ, ভয় এবং প্রত্যাশা বিবেচনা করেই সমীক্ষকরা সংশ্লিষ্ট শহরের স্কোর নির্ণয় করেছেন। লকডাউন বাস্তবায়ন ৮৫% স্কোর নিয়ে কলকাতা ওই তালিকার শীর্ষস্থান দখল করেছে। সচেতনতার দিক থেকেও কলকাতার স্কোর ৮৬%।

প্রসঙ্গত, রবিবার সন্ধ্যায় রাজ্যস্বাস্থ্য দফতর জানায়, পশ্চিমবঙ্গে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৪৬১। মৃত্যু হয়েছে ২০ জনের। হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১০৫ জন। অন্য দিকে রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে রয়েছে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল। এ দিন দু’টি দল কলকাতা, হাওড়া এবং শিলিগুড়ির বিভিন্ন এলাকা পরদর্শন করে। বিস্তারিত পড়ুন এখানে: পরিদর্শনে বেরিয়ে রবিবাসরীয় ভিড়ের ছবি তুলল কেন্দ্রীয় পর্যবেক্ষক দল

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন