Metro rail way
ছবি: ইন্ডিয়া টিভি থেকে

কলকাতা: রেলওয়ে বোর্ডের কাছে মেট্রোর ভাড়া বাড়ানোর প্রস্তাব দিতে চলেছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। আয়ের সঙ্গে ব্যয় সঙ্গতিপূর্ণ না হওয়াতেই এমন সিদ্ধান্ত নিতে চলেছেন কর্তৃপক্ষ।

সূত্রের খবর, যে ভাবে রক্ষণাবেক্ষণ-সহ আনুষঙ্গিক কাজে ব্যয় বৃদ্ধি পাচ্ছে, তার সঙ্গে মোটেই সাজুয্য রক্ষা পাচ্ছে না আয়ের। যে কারণে ভাড়া বাড়ানো ছাড়া আর অন্য কোনো পথের হদিশ মিলছে না। আপাতত স্থির হয়েছে, মেট্রোর ন্যূনতম ভাড়া ৫ টাকা থেকে ১০ টাকা করার প্রস্তাব পাঠানো হবে। পাশাপাশি আর কী কী ভাবে মেট্রো রেলের আয় বাড়ানো যায়, সে দিকেও মনোযোগী হয়েছেন কর্তৃপক্ষ।

মেট্রোয় যাত্রী সংখ্যার পরিসংখ্যানে দেখা গিয়েছে, সচরাচর স্বল্প দূরত্বের যাত্রীরাই বেশি ব্যবহার করেন এই যানজটমুক্ত গণপরিবহণ মাধ্যমকে। ফলে কম দূরত্বের ভাড়া বৃদ্ধিতেই আয়ের পথ সুগম হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পড়তে পারেন: ৪৯৭৬ জন নার্স নিয়োগ করছে রাজ্য স্বাস্থ্য দফতর, কী ভাবে আবেদন করবেন?

উল্লেখ্য, মেট্রো রেল কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, সাধারণত যাত্রী ভাড়া থেকে ১০০ টাকা আয় করতে ব্যয় করতে হয় ২৬৮ টাকা। ফলে আয় বাড়াতে না পারলে সমস্যার সমাধান সম্ভব নয়। এ ব্যাপারে মেট্রো রেল চত্ত্বরে আরও বেশি করে খাবারের স্টল বা এটিএম কাউন্টার স্থাপনের বিষয়টিও কর্তৃপক্ষ মাথায় রাখছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here