ফাইল ছবি

কলকাতা: আগামী ১৪ সেপ্টেম্বর থেকেই শুরু হতে পারে মেট্রো রেল পরিষেবা। তবে নিট (NEET) পরীক্ষার্থীদের কথা ভেবে আগের দিনেই বিশেষ পরিষেবা চালু করা হতে পারে।

বৃহস্পতিবার মেট্রো আধিকারিকদের সঙ্গে রাজ্য সরকারের বৈঠকে সমাধান অধরা থেকে যাওয়ায় ফের শুক্রবার বৈঠক হয়। এ দিনের বৈঠকে আপাতত ভিড় নিয়ন্ত্রণের জন্য কয়েকটি পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। স্থির হয়, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রো চলবে। যাত্রী সুরক্ষার কথা ভেবে প্রতিটি মেট্রো স্টেশনেই বসানো হবে স্যানিটাইজার চ্যানেল।

তবে করোনা আবহে মেট্রো কর্তৃপক্ষের কাছে সব থেকে বড় চ্যালেঞ্জ এখন ভিড় নিয়ন্ত্রণ। যে কারণে স্মার্ট কার্ডের পাশাপাশি কিউ আর কোড (QR Code) পাস চালু করারও চিন্তাভাবনা চলছে।

কী এই কিউআর কোড?

জানা গিয়েছে, নিজের স্মার্ট কার্ডের মাধ্যমে মেট্রোর ওয়েবসাইট থেকে ই-পাস কাটা যাবে। এ ছাড়া ই-পাসের জন্য নতুন অ্যাপ চালু করা হতে পারে রাজ্য-মেট্রো সহায়তায়।

স্মার্ট কার্ড ইউজাররা ওয়েবসাইট/অ্যাপে ঢুকে পাসের জন্য আবেদন করতে পারবেন। বিশেষ প্রযুক্তিতে সেই কোড পাবেন যাত্রীরা। কোনো যাত্রী ঠিক কোন স্টেশন থেকে কোথায় যেতে চান, তা উল্লেখ করেই পাস সংগ্রহ করতে হবে। ওই কিউ আর কোড স্ক্যান করেই ঢোকা যাবে মেট্রো স্টেশনে। তবে এই কিউআর কোড পেতে ৪-৬ ঘণ্টা আগে আবেদন করতে হবে।

কলকাতা মেট্রো সূত্রে খবর, প্রায় চার লক্ষ যাত্রীর স্মার্ট কার্ড রয়েছে। অথচ করোনা সতর্কতা মেনে দিনে ৪৫ হাজারের বেশি যাত্রী পরিবহণ করা সম্ভব নয়। ফলে স্মার্ট কার্ডের পাশাপাশি ওই কিউআর কোড পাসের কথা ভাবা হচ্ছে।

আরও পড়তে পারেন: মেট্রো রেল কবে চালু হবে কলকাতায়? রাজ্যের সঙ্গে নবান্নে বৈঠক কর্তৃপক্ষের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন