পুজোমুখী ভিড় সামলাতে মেট্রোর নয়া দাওয়াই

0
Smart Gate

ওয়েবডেস্ক: ভিড় এড়াতে দ্বিতীয়ার দিন থেকেই মণ্ডপমুখী হতে দেখা যাচ্ছে দর্শনার্থীদের। যার জেরে রাস্তাঘাটের মতোই ভিড়ে টইটম্বুর মেট্রো স্টেশনেও। ভিড় সামলাতে নাজেহাল মেট্রো কর্তৃপক্ষ পুজোর ক’টা দিন চালু করতে চলেছেন নয়া নিয়ম।

দ্বিতীয়ার দিন থেকেই মেট্রোর যাত্রী সংখ্যা ৮-১০ লক্ষ ছাপিয়ে গিয়েছে। ষষ্ঠী থেকে ওই ভিড় আরও কয়েকগুণ বাড়বে বলেই আশা করা হচ্ছে। স্বাভাবিক ভাবেই যাত্রী সাচ্ছ্ন্দ্য এবং নিরাপত্তা বজায় রাখতে মেট্রো কর্তৃপক্ষ প্ল্যাটফর্ম এবং মেট্রো চত্ত্বরে যাত্রীদের প্রবেশ নিয়ে নতুন নিয়ম অবলম্বন করতে চলেছেন।

জানা গিয়েছে, ভিড় বাড়লে মেট্রোর স্মার্ট গেটগুলিকে নিয়ন্ত্রণ করা হতে পারে। অর্থাৎ, প্ল্যাটফর্মে যখন অধিক সংখ্যায় যাত্রী উপস্থিত থাকবেন, তখন স্মার্ট গেট সাময়িক ভাবে বন্ধ রেখে সেখানে নতুন করে প্রবেশ আ‌টকানো হবে। প্ল্যাটফর্মের ভিড় হালকা হলে ফের স্মার্ট গেট খুলে দেওয়া হবে।

তবে শুধু প্ল্যাটফর্মে নয়, মেট্রোর টিকিট কাটার লাইন নিয়ন্ত্রণেও চালু হতে পারে বাড়তি ব্যবস্থা। টিকিট কাটার লাইনে ভিড় বাড়লে মেট্রোর মূল প্রবেশ পথেও যাত্রীদের সাময়িক ভাবে আটকানোর ব্যবস্থা করা হতে পারে।

[ আরও পড়ুন: আন্তর্জাতিক প্রবীণ দিবস উদ্‌যাপন করল বউবাজার থানা ]

অন্য দিকে পুজোর ক’টা দিন মেট্রোর সমস্ত এসি রেক চালানোর পরিকল্পনা নিয়েছেন কর্তৃপক্ষ। চতুর্থী থেকে ষষ্ঠী সকাল আটটা থেকে পরিষেবা শুরু হবে। রাত ১১.১০টা পর্যন্ত অন্তিম স্টেশন থেকে শেষ ট্রেন ছাড়বে। অন্য দিকে সপ্তমী থেকে নবমী পর্যন্ত বেলা ১টা থেকে পরদিন ভোর চারটে পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে। দশমীর দিন ট্রেন চলবে বেলা ১টা থেকে রাত ১০টা পর্যন্ত।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন