metro rail
প্রতীকী ছবি

কলকাতা: আগামী ৮ সেপ্টেম্বর থেকেই ধাপে ধাপে পরিষেবা চালু করছে কলকাতা মেট্রোরেল (Kolkata Metro Rail)। এ ব্যাপারে শর্তসাপেক্ষ বেশ কিছু প্রস্তাব নিয়ে এলেন কর্তৃপক্ষ।

কেন্দ্রের আনলক ৪ গাইডলাইন প্রকাশের পর সোমবারই ৮ সেপ্টেম্বর থেকে কলকাতা শহরে ধাপে ধাপে মেট্রো চলাচল শুরুর অনুমোদন দিয়েছে রাজ্য সরকার। সেই মতোই পরিষেবা চালু করার বিস্তারিত প্রস্তাব দিল্লিতে পাঠিয়েছে কলকাতা মেট্রোরেল।

করোনা আবহে কী ভাবে পরিষেবা চালু করা হবে, সে ব্যাপারে মঙ্গলবার নিজেদের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক করেন কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। একই সঙ্গে দিল্লিতেও কেন্দ্রীয় নগরোন্নয়নমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করা হয়।

সূত্রের খবর, মেট্রো কর্তৃপক্ষ স্থির করেছেন আপাতত দিনে ১২টি ট্রেন চালানো হবে। কোভিড-১৯ স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনেই ট্রেন চালাতে একাধিক পদক্ষেপ নেওয়া হবে। সে সবের বিস্তারিত শর্তগুলি নিয়ে দিল্লিতে নগরোন্নয়নমন্ত্রকের কাছে পেশ করেন মেট্রো কর্তৃপক্ষ। এর পর রূপরেখা তৈরি করে আগামী দু’-তিন দিনের মধ্যেই রাজ্য সরকারের সঙ্গে বৈঠকে বসবেন তাঁরা। ওই বৈঠকেই চুড়ান্ত রূপরেখা তৈরি করা হবে।

মেট্রোর প্রস্তাবিত শর্ত?

১. টোকেন নয়, স্মার্ট কার্ডেই মেট্রো সফর করা যাবে।

২. এখন নতুন করে স্মার্ট কার্ড ইস্যু করা হবে না।

৩. সোমবার থেকে শনিবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রো চলবে।

৪. আপাতত দিনে ১২টি ট্রেন চালানো হবে।

৫. রবিবার পরিষেবা বন্ধ।

৬. প্রতিবার যাত্রা শেষে ট্রেন জীবাণুমুক্ত করা হবে।

৭. প্রতিটি স্টেশনের প্রবেশ পথে সরকারি প্রতিনিধি থাকবেন।

৮. যাত্রী সংখ্যায় নজরদারি চলবে।

এই প্রস্তাবিত শর্তগুলি নিয়ে দিল্লিতে বৈঠক হয় বলে সূত্রের খবর। আগামী কয়েক দিনের মধ্য়ে এ ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

মেট্রো চালুর জন্য কী শর্ত রেখেছে দিল্লি সরকার?

 রবিবার মেট্রো পরিষেবার জন্য নির্দেশিকা জারি করে আপ নেতৃত্বাধীন দিল্লি সরকার। নির্দেশিকায় রয়েছে একাধিক বিধিনিষেধ। বিস্তারিত দেখুন এখানে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন